Thank you for trying Sticky AMP!!

উড়োজাহাজে অন্যের ব্যাগ বহনে সতর্কতা

কাতার থেকে অন্য কোনো দেশে যাত্রার সময় বা অন্য দেশ থেকে কাতারে আসার সময় কারও ব্যাগ বা মালপত্র আনার ব্যাপারে সতর্ক করেছে কাতার স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
সম্প্রতি এক টুইট বার্তায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, অন্যের ব্যাগে কী আছে, সে সম্পর্কে পুরোপুরি না জেনে কারও দেওয়া ব্যাগ বহন করা উচিত নয়। কারণ ব্যাগে থাকা কোনো বেআইনি বা অবৈধ জিনিসের কারণে বহনকারী আইনের মুখোমুখি হবেন। আর এর কারণে বহনকারী যাত্রীর যাত্রায় বিঘ্ন ঘটতে পারে।

যাত্রার সময় নিজের ব্যাগ বহনের ব্যাপারেও নিরাপত্তা নির্দেশনা মেনে চলার প্রতি আহ্বান জানিয়েছে কাতার স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়, উড়োজাহাজের টিকিটে এবং বুকিং কাউন্টারে উল্লেখিত যেসব পণ্য বহনে নিষেধাজ্ঞা রয়েছে, সেগুলো যেন ব্যাগে না থাকে সে ব্যাপারে সবার সতর্ক থাকা উচিত।

যাত্রীদের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়েছে, যাত্রার সময় সব ধরনের বাধা-বিপত্তি থেকে দূরে থাকতে হলে যেসব বিষয়ের প্রতি যত্নবান থাকতে হয় সেগুলোর মধ্যে রয়েছে—যাত্রার আগে নিজের পাসপোর্টের মেয়াদ চেক করা এবং বিমানবন্দরের উদ্দেশ্যে বের হওয়ার আগে পাসপোর্ট ও টিকিট সঙ্গে নেওয়া।

কাতারে চলমান গ্রীষ্ম মৌসুম এবং আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ছুটি কাটাতে বিপুলসংখ্যক অভিবাসী স্বদেশের উদ্দেশ্যে বা অন্য কোনো তৃতীয় দেশে যাত্রা করছেন। ফলে যাত্রীদের এই যাত্রা নিরাপদ, সহজ ও ভোগান্তিমুক্ত রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই সচেতনতামূলক নির্দেশনা দেওয়া হয়েছে।

চলতি বছরের প্রথম চার মাসে হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর অতিক্রম করেছেন ৯১ লাখ ৬০ হাজার জন যাত্রী। আর একই সময়ে এই বিমানবন্দরে বিমান ওঠানামার সংখ্যা ছিল ৫৬ হাজার ৫৭৩। প্রথম তিন মাসে হামাদ বিমানবন্দরে যেসব পণ্য কার্গো বিভাগের মাধ্যমে আমদানি-রপ্তানি করা হয়েছে সেগুলোর পরিমাণ ৫ লাখ ৫ হাজার ৫৮১ টন।