Thank you for trying Sticky AMP!!

শেখ মিশেল আল-আহমেদ আল-সাবাহ

কুয়েতের নতুন আমির শেখ মিশেল

কুয়েতের নতুন আমির হিসেবে শেখ মিশেল আল-আহমেদ আল-সাবাহর (৮৩) নাম ঘোষণা করা হয়েছে। আজ শনিবার দেশটির আমির শেখ নাওয়াফ আল-আহমদ আল-জাবের আল-সাবাহর মৃত্যুর পর এ ঘোষণা করা হয়। শেখ নাওয়াফের সৎভাই শেখ মিশেল।

৮৬ বছর বয়সী আমির শেখ নাওয়াফের মৃত্যুর কারণ জানানো হয়নি। গত মাসে অসুস্থ হয়ে পড়ায় জরুরিভাবে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। বেশ কয়েক বছর ধরেই অসুস্থ ছিলেন শেখ নাওয়াফ। ২০২১ সালে তিনি শেখ মিশেলের হাতে বেশির ভাগ দায়িত্ব তুলে দেন। সে বছরই কুয়েতের পরবর্তী আমির হিসেবে তাঁকে মনোনীত করা হয়।

কুয়েতের সংবিধান অনুযায়ী, যুবরাজ শেখ মিশেল দেশটির পার্লামেন্টে শপথ গ্রহণের মধ্য দিয়ে আমির হিসেবে ক্ষমতায় বসবেন। নিজের উত্তরসূরি ঘোষণার জন্য সর্বোচ্চ এক বছর সময় পাবেন তিনি।

এদিকে শেখ নাওয়াফের মৃত্যুর পর কুয়েতে ৪০ দিনের শোক ঘোষণা করা হয়েছে। পাশাপাশি সরকারি দপ্তরগুলো তিন দিন বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। সমবেদনা জানিয়েছেন বিভিন্ন দেশের নেতারা। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক শেখ নাওয়াফকে ‘বন্ধু’ অভিহিত করেছেন। আর সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ বলেছেন, শেখ নাওয়াফ একজন ‘বিজ্ঞ নেতা’ ছিলেন।

Also Read: কুয়েতের আমির মারা গেছেন

শেখ নাওয়াফ ২০২০ সালের সেপ্টেম্বরে কুয়েতের আমির হিসেবে শপথ গ্রহণ করেন। সৎভাই ও তৎকালীন আমির শেখ সাবাহ আল-আহমদ আল-জাবের আল-সাবাহর মৃত্যুর পর এ দায়িত্ব পান তিনি। এর আগে ২০০৬ সালে শেখ নাওয়াফকে দেশটির পরবর্তী আমির হিসেবে ঘোষণা দেওয়া হয়।