Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: সোভিয়েত ভেঙে দেওয়ার ভোট

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৬ ডিসেম্বর। চলুন দেখি, বিশ্বে এই দিনে কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

সময়টা ১৯৯১ সালের ২৬ ডিসেম্বর। সোভিয়েত প্রজাতন্ত্রে (সাবেক সোভিয়েত ইউনিয়নের আইনপ্রণয়নকারী কর্তৃপক্ষ) একটি ভোটাভুটি হয়। বিষয় ছিল সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়া। এই ভোটের পরপরই আনুষ্ঠানিকভাবে সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়া হয়। গত শতকের বড় একটি সময় ধরে শক্তিশালী রাষ্ট্রটি ভেঙে গঠিত হয় রাশিয়াসহ একাধিক দেশ।

Also Read: ইতিহাসের এই দিনে: মানবদেহে প্রথম হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন

আবিষ্কৃত হয় রেডিয়াম

রেডিয়াম আবিষ্কার করেছিলেন বিজ্ঞানী পিয়েরে কুরি ও মেরি কুরি দম্পতি। ১৮৯৮ সালের ২৬ ডিসেম্বর ফ্রান্সে তাঁরা এ আবিষ্কারের ঘোষণা দেন।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বেনজির

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প-সুনামি

২০০৪ সালে ভূমিকম্প-সুনামিতে সুমাত্রায় ধ্বংসযজ্ঞ

২০০৪  সালের ২৬ ডিসেম্বর ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার সুমাত্রা। এর জেরে হয় সুনামি। ভেসে যায় উপকূলীয় এলাকা। বহু মানুষের প্রাণ যায় ভূমিকম্প ও সুনামিতে।
ক্যাপশন:

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

মুক্তি পায় প্রথম কাহিনিচিত্র

‘দ্য স্টোরি অব দ্য কেলি গ্যাং’ বিশ্বের প্রথম কাহিনিচিত্র (ন্যারেটিভ) । ৬০ মিনিটের এই কাহিনিচিত্র ১৯০৬ সালের ২৬ ডিসেম্বর মুক্তি পায়। তবে সময়ের বিবর্তনে অনেক অংশ হারিয়ে গেছে। এখন কিছু অংশ খুঁজে পাওয়া যায়।

Also Read: ইতিহাসের এই দিনে: উৎক্ষেপণ করা হয় অ্যাপোলো-৮

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ