Thank you for trying Sticky AMP!!

ইন্দিরা গান্ধী

ইতিহাসের এই দিনে: প্রধানমন্ত্রী হন ইন্দিরা গান্ধী

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৯ জানুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

ভারতের প্রথম নারী প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। ১৯৬৬ সালের ১৯ জানুয়ারি তিনি দেশটির সরকারপ্রধানের দায়িত্ব নেন। এরপর খাদ্য উৎপাদন বাড়ানো ও ভারতের খাদ্যনির্ভরশীলতা কমাতে বিশেষ অবদান রাখেন ইন্দিরা। দুই দফায় প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলান তিনি। ১৯৮৪ সালে তাঁকে গুলি করে হত্যা করা হয়।

খুলে দেওয়া হয় তেলের পাইপলাইন

সময়টা ১৯৯১ সালের ১৯ জানুয়ারি। কুয়েতে ঢুকে পড়া ইরাকি সেনারা জ্বালানি তেলের অনেক পাইপলাইন ও কূপ উন্মুক্ত করে দেন। এতে পরিবেশগত ব্যাপক ক্ষতি হয়।

কম্পিউটার ভাইরাস

কম্পিউটারে ভাইরাসের আক্রমণ

ব্রেইন-কম্পিউটার ভাইরাস। ১৯৮৬ সালের এ দিনে এই ভাইরাস উদ্ভাবন করেন পাকিস্তানি সহোদর বাসিত ও আমজাদ ফারুক আলভি। এর উদ্দেশ্য ছিল, নকল বা পাইরেটেড সফটওয়্যার ব্যবহারে নিরুৎসাহিত করা।

আন্দিজ পেরিয়ে আর্জেন্টিনার সেনারা

১৮১৭ সালের ১৯ জানুয়ারি। আর্জেন্টিনার সেনারা আন্দিজ পর্বতমালা অতিক্রম করে চিলিতে ঢুকে পড়েন। সঙ্গে ছিলেন চিলির স্বাধীনতাকামী যোদ্ধারা। তাঁদের উদ্দেশ্য ছিল চিলিকে স্বাধীন করা।

ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ
ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’উদ্ধার
ইতিহাসের এই দিনে: প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানের সন্ধান
ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ
ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’জাহাজের খোঁজ