Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: জন্ম নেন ফুটবলের জাদুকর

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৩০ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

১৯৮৬ বিশ্বকাপ ট্রফি হাতে ডিয়েগো ম্যারাডোনা

ডিয়েগো ম্যারাডোনাকে শুধু আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার বললে কম বলা হবে। ফিফার দৃষ্টিতে তিনি শতাব্দীর সেরা ফুটবলার। ম্যারাডোনার ফুটবলের জাদুতে মজেননি, এমন মানুষ পাওয়া দুষ্কর। ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন তিনি। ইতিহাসের সেরা এই ফুটবলারের জন্মদিন আজ। ১৯৬০ সালের ৩০ অক্টোবর এ ফুটবল জাদুকরের জন্ম। ২০২০ সালের নভেম্বরে তিনি হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান।

Also Read: ইতিহাসের এই দিনে: পানির নিচে প্রথম রেল টানেল চালু

মাদ্রিদে শান্তি আলোচনা

মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে ১৯৯১ সালের ৩০ অক্টোবর স্পেনের রাজধানী মাদ্রিদে শান্তি সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ইসরায়েল, ফিলিস্তিন ও আরব দেশগুলোর প্রতিনিধিরা এতে অংশ নিয়েছিলেন। ছিলেন যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রতিনিধিরাও।

Also Read: ইতিহাসের এই দিনে: বিশ্বের সবচেয়ে পুরোনো ঘড়ি নির্মাণ

সবচেয়ে বিস্ফোরক পারমাণবিক বোমার পরীক্ষা

সবচেয়ে ভয়ংকর, সবচেয়ে বিস্ফোরক পারমাণবিক বোমার নাম টেসার বোম্বা। সাবেক সোভিয়েত ইউনিয়ন এ বোমা বানিয়েছে। ১৯৬১ সালের ৩০ অক্টোবর রাশিয়ার উত্তরাঞ্চলের সেভারনি দ্বীপে প্রথমবারের মতো এ বোমার পরীক্ষা চালানো হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: চীনের রাজধানী হলো বেইজিং

Also Read: ইতিহাসের এই দিনে: চাঁদের অন্ধকার অংশের ছবি প্রকাশ