Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: মহাকাশে টেসলার গাড়ি

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৬ ফেব্রুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

মহাকাশে টেসলার গাড়ি

সময়টা ২০১৮ সালের ৬ ফেব্রুয়ারি, ইলন মাস্কের স্পেস এক্সের একটি ফ্যালকন রকেটে করে মহাকাশে পাঠানো হয় টেসলারের একটি প্রাইভেট কার। ওই রকেটে গাড়িটি এখনো মহাকাশে অবস্থান করছে। ঘুরছে পৃথিবীর চারপাশে। গাড়িটির চালকের আসনে নভোচারীদের পোশাক পরা একজন ডামি চালক বসা রয়েছে।

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ

স্বীকৃতি পায় যুক্তরাষ্ট্র

তখনো যুক্তরাষ্ট্রের স্বাধীনতা আন্দোলন চলছে। ১৭৭৮ সালের আজকের দিনে প্যারিসে ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের মধ্যে মিত্রতার চুক্তি সই হয়। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রকে একটি স্বাধীন দেশ হিসেবে স্বীকার করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

চার্লি চ্যাপলিন যখন পরিচালক

স্টুডিওতে পোষা কুকুরের সঙ্গে চার্লি চ্যাপলিন

নির্বাক চলচ্চিত্রটির নাম ‘দ্য কিড’। যুক্তরাষ্ট্রে ১৯২১ সালের ৬ ফেব্রুয়ারি এই চলচ্চিত্র মুক্তি পায়। এর মধ্য দিয়ে চার্লি প্রথমবারের মতো একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনা করলেন।

Also Read: ইতিহাসের এই দিনে: কার্যকর হয় ভারতের সংবিধান

বব মার্লের জন্মদিন আজ

বব মার্লে

জ্যামাইকার কিংবদন্তি সংগীতশিল্পী বব মার্লে। সামাজিক সমতার পক্ষে তাঁর বরাবরের অবস্থান। বিশ্বজুড়ে সমাদৃত হয়েছে ববের লেখা ও গাওয়া গানগুলো। তুমুল জনপ্রিয়তা পেয়েছেন তিনি। আজ ববের জন্মদিন। ১৯৪৫ সালের ৬ ফেব্রুয়ারি তাঁর জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ