Thank you for trying Sticky AMP!!

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

ইতিহাসের এই দিনে: প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালু

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২০ ডিসেম্বর। চলুন দেখি, বিশ্বে এই দিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির অবস্থান যুক্তরাষ্ট্রের ইডাহো অঙ্গরাজ্যে। ১৯৫১ সালের ২০ ডিসেম্বর চালু হয় কেন্দ্রটি। শুরুতে এ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ দিয়ে চারটি বাল্ব জ্বালানো যেত।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বেনজির

আটলান্টিকে অনন্য কীর্তি

২০১৫ সালের এ দিনে নৌকায় আটলান্টিক মহাসাগর পাড়ি দিতে অভিযানে নামেন একদল বিশেষভাবে সক্ষম সেনাসদস্য। এ দলে ছিলেন চারজন। বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের আটলান্টিক পাড়ি দেওয়ার প্রথম অভিযান এটাই। ‘ইনভিকটাস’ নামের নৌকায় চেপে অভিযান শেষ করতে তাঁদের সময় লাগে ৪৬ দিন ৬ ঘণ্টা ৪৯ মিনিট।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

ম্যাকাওকে চীনের কাছে হস্তান্তর

ম্যাকাও

সময়টা ১৯৯৯ সালের ২০ ডিসেম্বর। ম্যাকাওকে চীনের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করে পর্তুগাল। এর মধ্য দিয়ে ভূখণ্ডটি প্রায় ৬০০ বছরের ইউরোপীয় উপনিবেশিক শক্তির কবল থেকে মুক্ত হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: মানবদেহে প্রথম হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন

জেরেমি ফোতসোর জন্মদিন

ক্যামেরুনের বিখ্যাত ফুটবলার জেরেমি সোরেলে নিজিতাপ ফোতসো। তিনি মাঠে বিভিন্ন অবস্থানে খেলে জনপ্রিয়তা পেয়েছেন। আজ এ ফুটবলারের জন্মদিন। ১৯৭৮ সালের ২০ ডিসেম্বর তাঁর জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: জাতিসংঘে চের ঐতিহাসিক ভাষণ

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ