Thank you for trying Sticky AMP!!

কোটিপতি ব্যবসায়ী চিলির প্রেসিডেন্টের পরিবার তদন্তের মুখে

চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা

ডোমিঙ্গা খনি প্রকল্পের বিক্রির ঘটনা নিয়ে তদন্ত শুরু করবে চিলির সরকারি কৌঁসুলি। প্যান্ডোরা পেপারসে প্রকাশিত নথিতে জানা যায়, এই বিক্রির ঘটনায় চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরার পরিবার জড়িত ছিল। সেবাস্তিয়ান একসময় কোটিপতি ব্যবসায়ী ছিলেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

চলতি মাসের শুরুতেই বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করে প্যান্ডোরা পেপারস। এতে বিশ্বের ৯০টির বেশি দেশের প্রভাবশালী ব্যক্তিদের নানা দুর্নীতি ও অনিয়মের তথ্য ফাঁস করা হয়। বিশ্বব্যাপী অনুসন্ধানী সাংবাদিকদের জোট ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) উদ্যোগে ৬৫০ জনের বেশি সাংবাদিক প্যান্ডোরা পেপারসে ফাঁস হওয়া নথিগুলো বিশ্লেষণ করেন।

ফাঁস হওয়া নথিতে নাম আছে সেবাস্তিয়ান পিনেরার। সেখানে দেশটির ডোমিঙ্গা খনি প্রকল্পের বিক্রি নিয়ে পিনেরার পরিবারের অনিয়মের বিষয়টি উঠে আসে। এই প্রকল্পটি পরিবেশের মারাত্মক ক্ষতি করছে বলে দীর্ঘদিন ধরে বলে আসছিলেন অধিকারকর্মীরা। খনি প্রকল্পটি বিক্রির সময় প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন সেবাস্তিয়ান।

প্যান্ডোরা পেপারসে তাঁর অনিয়মের তথ্য ফাঁস হলে চিলিতে তীব্র সমালোচনা শুরু হয়।
চিলির দুর্নীতি দমন বিভাগের প্রধান মার্তা হেরেরা বলেন, সেবাস্তিয়ানের বিরুদ্ধে ঘুষ-সংক্রান্ত দুর্নীতি এবং কর ফাঁকির যে অভিযোগ উঠেছে, তা তদন্ত করে দেখা হবে। নতুন করে শুরু করা এ তদন্তে খনি প্রকল্প বিক্রি–সংক্রান্ত বিষয়গুলো আরও গভীরভাবে খতিয়ে দেখা হবে।

এদিকে প্যান্ডোরা পেপারসে নাম আসার পর শুধু তদন্ত শুরুই হচ্ছে না। সেবাস্তিয়ানের অভিশংসনের জন্য শুনানি শুরুর পদক্ষেপও নেওয়া হবে বলে জানিয়েছেন চিলির বিরোধী দলগুলোর আইনপ্রণেতারা।

এ সপ্তাহের শুরুতেই একটি টেলিভিশন চ্যানেলে বিবৃতি দেন সেবাস্তিয়ান পিনেরা। সেখানে তিনি নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, এর আগে একই বিষয়ে বিচারবিভাগীয় তদন্তে তাঁকে নির্দোষ আখ্যায়িত করা হয়েছিল।