Thank you for trying Sticky AMP!!

ব্রাজিলে হামলাকারীদের ‘ফ্যাসিস্ট’ বললেন লুলা

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা

ব্রাজিলের কংগ্রেস, প্রেসিডেন্ট প্রাসাদ ও সুপ্রিম কোর্টে হামলার নিন্দা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। হামলাকারীদের তিনি ‘ফ্যাসিস্ট’ হিসেবে অভিহিত করেছেন। খবর এএফপির।

Also Read: ব্রাজিলে দাঙ্গার নিন্দায় বলসোনারো, দায় অস্বীকার

গতকাল রোববার দেশটির সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর শত শত সমর্থক এ হামলা চালান। হামলার নিন্দা জানিয়েছেন কট্টর ডানপন্থী এ রাজনীতিক। একই সঙ্গে হামলায় নিজের কোনো ভূমিকা থাকার কথা তিনি অস্বীকার করেছেন।

হামলা চালাতে বলসোনারো তাঁর সমর্থকদের উসকানি দিয়েছেন বলে অভিযোগ করেছেন প্রেসিডেন্ট লুলা। তবে এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন বলসোনারো।

লুলা বলেছেন, ‘এই ভাঙচুরকারীরা কারা, আমরা তা খুঁজে বের করব। আইনের পূর্ণ শক্তি দিয়ে তাঁদের দমন করা হবে।’

Also Read: ব্রাজিলের সুপ্রিম কোর্ট ও প্রেসিডেন্ট ভবনে বলসোনারো সমর্থকদের হামলা

হামলার জেরে ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় নিরাপত্তা-সংক্রান্ত কেন্দ্রীয় হস্তক্ষেপ ঘোষণা করে ডিক্রি জারি করেছেন লুলা। এই ডিক্রি দেশটির রাজধানীতে আইনশৃঙ্খলা ফিরিয়ে আনতে তাঁর সরকারকে বিশেষ ক্ষমতা প্রদান করেছে। ৩১ জানুয়ারি পর্যন্ত এটি বহাল থাকবে।

Also Read: বলসোনারোর বিরুদ্ধে সহিংসতা ছড়ানোর অভিযোগ লুলার

গত ডিসেম্বরে ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন হয়। এতে বামপন্থী লুলার কাছে বলসোনারো পরাজিত হন। এ নির্বাচনের পর বলসোনারোর বিরুদ্ধে সহিংসতায় উসকানির অভিযোগ তুলেছিলেন লুলা। তাঁর শপথ গ্রহণের আগে ৩০ ডিসেম্বর দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে চলে যান বলসোনারো।