Thank you for trying Sticky AMP!!

এখনই বাড়ছে না ইমিগ্রেশন ফি

আমেরিকার ইমিগ্রেশন বা অভিবাসনের বিভিন্ন ধরনের আবেদনের ফি বৃদ্ধির লক্ষ্যে গণশুনানির সময় বর্ধিত করা হয়েছে। ৯ ডিসেম্বর ফেডারেল রেজিস্ট্রারে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গণমন্তব্যের সময়কাল ৩০ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। গত মাসে আনা বর্ধিতকরণের নতুন প্রস্তাব পাস হলে ইমিগ্রেশনের আবেদনের ফি মাত্রাতিরিক্ত বৃদ্ধি পাবে। বিষয়টি নিয়ে অভিবাসী গ্রুপ ও নাগরিক অধিকার সংগঠনের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। নাগরিক সংগঠন, ইমিগ্রেশন আইনজীবী ও জনগণের মতামত নেওয়ার জন্য এখন ফি বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে গণমন্তব্য নেওয়ার সময় আরও ১৫ দিন বাড়ানো হয়েছে।

নতুন প্রস্তাবে ইমিগ্রেশনের জন্য আবেদনের নানা পর্যায়ে ২১ শতাংশ গড় ফি বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। এর মাধ্যমে প্রাপ্ত অর্থ ইমিগ্রেশন ও শুল্ক বিভাগের আইন প্রয়োগে ব্যবহার করা হবে বলে জানানো হয়েছিল।

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের আগের প্রস্তাব অনুযায়ী, ইমিগ্রেশন বিভাগকে ফাইলিং ফি বৃদ্ধি করে বছরে ২০৭ মিলিয়ন ডলার দেওয়ার কথা বলেছিল। এখন বলছে, ফি বৃদ্ধি করে তারা ইমিগ্রেশন কার্যক্রমের জন্য বছরে ১১২ মিলিয়ন ডলার দেবে। ফলে গণমন্তব্য ও অন্যান্য প্রাসঙ্গিক হিসাব করে ফি বৃদ্ধি গড়ে ১৫ শতাংশ হতে পারে বলে মনে করা হচ্ছে।

নতুন প্রস্তাবে নাগরিকত্বের আবেদন থেকে শুরু করে কাজের ভিসা, অ্যাসাইলাম আবেদন, অ্যাডজাস্টম্যান্ট, সময় বর্ধিতকরণসহ সব ক্ষেত্রেই ফি বৃদ্ধির কথা বলা হয়েছিল। কাজের ভিসার জন্য চাকরি দাতাদেরও বর্ধিত ফি দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

গণমন্তব্যের সময়সীমা বর্ধিত করার ফলে নিয়োগদাতা ও ইমিগ্রেশনপ্রত্যাশী বিদেশি নাগরিকদের জন্য ফি প্রস্তাবের প্রভাব সম্পর্কে মন্তব্য করতে অতিরিক্ত দুই সপ্তাহ সময় পাওয়া যাবে। ইমিগ্রেশন আইনজীবীরা মনে করছেন, ফি বৃদ্ধি পেলেও হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ আগের অবস্থান থেকে সরে এসেছে। ফি বৃদ্ধিটা ইমিগ্রেশন প্রত্যাশীদের জন্য কিছুটা সহনশীল হতে পারে বলে আশা করছে নাগরিক অধিকার সংগঠনগুলো।

তবে এই ফি বৃদ্ধি এখনই কার্যকর হচ্ছে না। ৩০ ডিসেম্বর পর্যন্ত গণমন্তব্য গ্রহণের পর তা প্রশাসনের নানা পর্যায়ে আলোচনার জন্য পাঠানো হবে। আগামী বছরের মাঝামাঝি যেকোনো সময়ে নতুন বর্ধিত ফি কার্যকর হবে বলে মনে করা হচ্ছে।