Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রে সৌদির সামরিক প্রশিক্ষণ বন্ধের দাবি

গত শুক্রবার ফ্লোরিডায় মার্কিন নৌঘাঁটিতে গুলিতে হতাহত হওয়ার ঘটনা ঘটে। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রে সৌদি আরবের সামরিক প্রশিক্ষণ কার্যক্রম বন্ধ করার দাবি উঠেছে। গুরুত্বপূর্ণ মার্কিন আইনপ্রণেতারা গতকাল রোববার এ দাবি জানান।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ফ্লোরিডায় মার্কিন নৌবাহিনীর একটি ঘাঁটিতে গুলিতে হতাহত হওয়ার ঘটনার জেরে মার্কিন আইনপ্রণেতারা ওই দাবি জানান।

গত শুক্রবার ফ্লোরিডায় মার্কিন নৌবাহিনীর একটি ঘাঁটিতে গুলিতে যুক্তরাষ্ট্রের তিনজন সেনা নিহত হন। আহত হন অন্তত আটজন।

পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হন হামলাকারী। তিনি সৌদি আরবের একজন সামরিক কর্মকর্তা ছিলেন। ঘাঁটির একটি ক্লাসরুমে হামলা চালান তিনি।

হামলাকারী সৌদি সামরিক কর্মকর্তার নাম মোহাম্মদ আল-শামরানি (২১)। তিনি সৌদি রয়েল এয়ার ফোর্সের সেকেন্ড লেফটেন্যান্ট ছিলেন। প্রশিক্ষণ কার্যক্রমে অংশ নিতে তিনি ফ্লোরিডায় মার্কিন নৌঘাঁটিতে এসেছিলেন।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার যুক্তরাষ্ট্রে সৌদির সামরিক কর্মকর্তাদের প্রশিক্ষণ কার্যক্রমের পক্ষে মত দিয়েছেন। তবে এ-ও জানিয়েছেন, প্রশিক্ষণের জন্য নির্বাচনী প্রক্রিয়া পর্যালোচনার নির্দেশ দিয়েছেন তিনি।

হামলার আগে আল-শামরানি টুইটারে ম্যানিফেস্টো পোস্ট করেছিলেন বলে জানা যায়। এতে তিনি যুক্তরাষ্ট্রকে ‘শয়তানের দেশ’ হিসেবে আখ্যায়িত করেছিলেন।

এফবিআই জানিয়েছে, হামলার ঘটনাটিকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ হিসেবে ধরে নিয়ে তারা তদন্ত করছে। তবে তারা এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছায়নি।