Thank you for trying Sticky AMP!!

ইঁদুর ধরতে কৃত্রিম বুদ্ধিমত্তা

ইঁদুর প্রতীকী ছবি

ইঁদুরের যন্ত্রণায় অনেকে বিরক্ত। ইঁদুর মারার জন্য ফাঁদ থেকে শুরু করে বিষপ্রয়োগ পর্যন্ত নানা কৌশল ব্যবহার করেন অনেকে। কিন্তু এবার বিশ্বের বৃহত্তম কীটপতঙ্গ নিয়ন্ত্রক প্রতিষ্ঠান রেনটোকিল মানুষের বাড়িতে ইঁদুর নির্মূল করার উপায় হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তা সফটওয়্যার (এআই) ব্যবহার শুরু করেছে। এ জন্য তারা চেহারা শনাক্তকারী (ফেসিয়াল রিকগনিশন) সফটওয়্যার তৈরি করেছে। খবর দ্য গার্ডিয়ান–এর।

প্রতিষ্ঠানটি দেড় বছর ধরে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ভোডাফোনের সঙ্গে এই প্রযুক্তি তৈরি করেছে। এটি মূলত নজরদারির প্রযুক্তি, যা বিভিন্ন বাড়িতে ব্যবহার করে ভালো ফল পাওয়া গেছে। এ প্রযুক্তিতে ইঁদুরের অভ্যাসের বিষয়টি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সরাসরি নজরদারি ও বিশ্লেষণ করা যায়। এরপর ক্যামেরার তথ্য ব্যবহার করে কখন কোথাও ইঁদুর মারা যাবে, তা ঠিক করা যেতে পারে।

রেনটোকিলের প্রধান নির্বাহী অ্যান্ডি র‌্যানসম বলেন, কোথায় কোথায় যায়, কী খায় এমন কোনো ইঁদুর ক্ষতি করলে নতুন এই প্রযুক্তিতে তা ধরা যায়। এ প্রযুক্তি তৈরিতে রেনটোকিল নিয়ন্ত্রিত পরিবেশে ইঁদুরের আচরণ নিয়ে পরীক্ষা চালায়। এরপর ইঁদুরের আচরণ পর্যবেক্ষণ করে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিয়ে এই প্রযুক্তি তখন ইঁদুরকে শনাক্ত করতে পারে। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ও বিভিন্ন অফিসে এর ব্যবহার শুরু হয়েছে।