Thank you for trying Sticky AMP!!

আইলিন কলিন্স

ইতিহাসের এই দিনে: মহাকাশযানের প্রথম নারী পাইলট

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৩ ফেব্রুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

আইলিন কলিন্স একজন মার্কিন নভোচারী। আরও একটি পরিচয় রয়েছে তাঁর। বিশ্বের ইতিহাসে মহাকাশযানের প্রথম নারী পাইলট তিনি। ১৯৯৫ সালের ৩ ফেব্রুয়ারি কলিন্সের পরিচালনায় মহাকাশে যাত্রা করে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশযান ‘ডিসকভারি’। আট দিন ডিসকভারি মহাকাশে ছিল।

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ

ইতিহাসের প্রাণঘাতী তুষারঝড়

১৯৭২ সালের ৩ ফেব্রুয়ারি, ইরানবাসীর জন্য শোকের একটি দিন। ওই দিন বিশ্বের ইতিহাসের সবচেয়ে প্রাণঘাতী তুষারঝড় হয় ইরানে। এতে প্রাণ যায় প্রায় চার হাজার মানুষের। ধ্বংস হয়ে যায় অন্তত ২০০ গ্রাম।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

যুক্তরাষ্ট্র কৃষ্ণাঙ্গদের ভোটের অধিকার

যুক্তরাষ্ট্রের সংবিধানের ১৫তম সংশোধনী কার্যকর হয় ১৮৭০ সালের ৩ ফেব্রুয়ারি। এর মধ্য দিয়ে দেশটিতে কৃষ্ণাঙ্গরা আনুষ্ঠানিকভাবে ভোট দেওয়ার অধিকার লাভ করেন।

চাঁদের পৃষ্ঠে নামে মহাকাশযান

চাঁদ

ঘটনাটি ১৯৬৬ সালের ৩ ফেব্রুয়ারির। ওই দিন সাবেক সোভিয়েত ইউনিয়নের মহাকাশযান লুনা-৯ চাঁদের পৃষ্ঠে নামে। ইতিহাসে এটাই চন্দ্রপৃষ্ঠে কোনো মহাকাশযানের সফল অবতরণের প্রথম ঘটনা।

Also Read: ইতিহাসের এই দিনে: কার্যকর হয় ভারতের সংবিধান

নিউজিল্যান্ডে প্রাণঘাতী ভূমিকম্প

সময়টা ১৯৩১ সালের ৩ ফেব্রুয়ারি, ভয়াবহ ভূমিকম্প হয় নিউজিল্যান্ডে। ইতিহাসে এটি ‘হাওকি বে’ ভূমিকম্প নামে পরিচিত। দেশটির নর্থ আইল্যান্ডের পূর্ব উপকূলে আঘাত হানা এই ভূমিকম্পে ২৫৮ জনের প্রাণ যায়।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ