Thank you for trying Sticky AMP!!

মরুর বুকে মাথা তুলে দাঁড়িয়ে আছে সুউচ্চ বুর্জ খলিফা।

ইতিহাসের এই দিনে: উদ্বোধন হয় বুর্জ খলিফা

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৪ জানুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের আইকনিক স্থাপনা বুর্জ খলিফা। মরুর বুকে মাথা তুলে দাঁড়িয়ে থাকা সুউচ্চ ভবনটি ২০১০ সালের ৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। প্রায় ৮২৮ মিটার বা ২ হাজার ৭১৭ ফুট উচ্চতার বুর্জ খলিফায় ১৬০টির বেশি তলা (ফ্লোর) রয়েছে।

আকাশ থেকে রসদ ফেলা

তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। ইউরোপের বড় অংশ নাৎসি জার্মান বাহিনীর দখলে। ১৯৪৪ সালের ৪ জানুয়ারি জার্মানির দখলে থাকা এলাকাগুলোয় উড়োজাহাজ থেকে রসদ ও অস্ত্র ফেলে মিত্রবাহিনী। এ কাজে তিন হাজারের বেশি অভিযান চালানো হয়।

ন্যান্সি পেলোসি

প্রথম নারী স্পিকার পায় যুক্তরাষ্ট্র

২০০৭ সালের ৪ জানুয়ারি যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ইতিহাসে অনন্য কীর্তি গড়েন ন্যান্সি পেলোসি। ওই দিন দেশটির ইতিহাসে প্রথম নারী হিসেবে স্পিকারের দায়িত্ব নেন তিনি। পেলোসি মার্কিন কংগ্রেসের (হাউস অব রিপ্রেজেন্টেটিভ) স্পিকার ছিলেন। ২০০৭ থেকে ২০১৩ সাল এবং ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত দুই মেয়াদে স্পিকারের দায়িত্ব পালন করেন ডেমোক্রেটিক দলের এই বর্ষীয়ান রাজনীতিক।

ইতিহাসের এই দিনে: গাড়ি চালিয়ে তরুণীর বিশ্বভ্রমণ
ইতিহাসের এই দিনে: এশিয়ায় প্রথম পাতালরেলপথ চালু
ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার
ইতিহাসের এই দিনে: ওয়েস্টমিনস্টার অ্যাবের উদ্বোধন
ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ

দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট জয়

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দল আন্তর্জাতিক টেস্ট ম্যাচে প্রথম জয়ের দেখা পায় ১৯০৬ সালের ৪ জানুয়ারি। ওই দিন ইংল্যান্ডকে হারায় দক্ষিণ আফ্রিকানরা।