সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ৯ জুলাই, রোববার। গতকাল শনিবার প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

বাংলাদেশের লাখ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য ‘ফাঁস’

জন্মনিবন্ধন
প্রতীকী ছবি

বাংলাদেশ সরকারের একটি ওয়েবসাইট থেকে দেশের অনেক নাগরিকের নাম, ফোন নম্বর, ই-মেইল ঠিকানা এবং জাতীয় পরিচিতি নম্বরসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে। দক্ষিণ আফ্রিকাভিত্তিক আন্তর্জাতিক সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান বিটক্র্যাক সাইবার সিকিউরিটির গবেষক ভিক্টর মারকোপাওলোস এমন দাবি করেছেন। বিস্তারিত পড়ুন:

চুরির দেড় কেজি স্বর্ণ বরখাস্ত এসআইয়ের বাসার বিদ্যুতের সুইচ হোল্ডারের নিচে

পুলিশের বরখাস্ত উপপরিদর্শক (এসআই) আশরাফুল ইসলাম
ছবি: সংগৃহীত

দেড় বছর আগে ঢাকার গাবতলী থেকে এক স্বর্ণ ব্যবসায়ীর প্রাইভেট কার চুরি হয়। পরদিন হোটেল র‌্যাডিসন ব্লুর কাছে বিমানবন্দর সড়কে গাড়িটি পাওয়া গেলেও তাতে রাখা ৩১টি স্বর্ণের বার খোয়া যায়। এ ঘটনার তদন্ত করে পুলিশের বরখাস্ত একজন উপপরিদর্শকের নাটোরের বাসা থেকে ১৫টি স্বর্ণের বার উদ্ধার করে ডিবি। ঢাকায় তাঁর তিন সহযোগীর কাছ থেকে আরও ১৪টি স্বর্ণের বার উদ্ধার করা হয়।

বিস্তারিত পড়ুন:

কেমন হবে নির্বাচনকালীন সরকারের চেহারা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক মহলে এখন নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। সরকার ও বিরোধী দলের মধ্যে আলোচনা হবে কি হবে না।  শেষ পর্যন্ত বিএনপি নির্বাচনে আসবে কি না। না এলে রাজনৈতিকভাবে তার অবস্থান কী হবে? সরকার আরও একটি একতরফা নির্বাচন করে পরিস্থিতি সামাল দিতে পারবে কি না। জামায়াতে ইসলামী কী ভূমিকা নেবে?  জাতীয় পার্টি এবারেও সরকারের সহযোগী হিসেবে মাঠে থাকবে, না স্বতন্ত্র অবস্থান নেবে?

বিস্তারিত পড়ুন:

ইউক্রেনকে যে কারণে বিতর্কিত ক্লাস্টার বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
ছবি: রয়টার্স

ইউক্রেনে ক্লাস্টার বোমা বা গুচ্ছ বোমা পাঠানোর ‘কঠিন সিদ্ধান্তের’ পক্ষে সাফাই গাইলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই বোমায় প্রচুর বেসামরিক নাগরিক হত্যার রেকর্ড রয়েছে। আগামী সপ্তাহে লিথুয়ানিয়ায় ন্যাটোর শীর্ষ সম্মেলন শুরুর আগে এমন একটি সিদ্ধান্তের কথা জানাল যুক্তরাষ্ট্র।

বিস্তারিত পড়ুন:

তামিম–ঘোর কাটিয়ে নিঠুর বাস্তবতায় বাংলাদেশ

আবারও ব্যাট হাতে ব্যর্থ লিটন দাস
ছবি: শামসুল হক

গত দুই দিনের উথাল-পাথাল সময় যেন একটা ঘোরের মধ্যে ফেলে দিয়েছিল সবাইকে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে তামিম ইকবালের হুট করে অবসর, প্রতিক্রিয়ায় আরও একবার বিসিবি সভাপতি নাজমুল হাসানের রাগত কণ্ঠ বেজে ওঠা, শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে তামিমের সিদ্ধান্ত প্রত্যাহার এবং গণভবনের সামনে বাংলা সিনেমার শেষ দৃশ্যের মতো সুখী পরিবারের ছবি। মাত্র ২৮ ঘণ্টার ব্যবধানে ভোজবাজির মতো এত কিছু ঘটে গেল যে, বাংলাদেশ-আফগানিস্তান সিরিজটাই চলে গিয়েছিল প্রায় আড়ালে। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আজ সেই আড়াল সরল এবং বাংলাদেশ দল দেখল এক নিষ্ঠুর বাস্তবতার ছবি।

বিস্তারিত পড়ুন:

বাংলাদেশ থেকে আরও পড়ুন