কিশোরীকে জীবিত উদ্ধার করল বাংলাদেশি দল

তুরস্কের আদিয়ামান শহরে উদ্ধার তৎপরতা চালাচ্ছে বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দল
ছবি: ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সৌজন্যে

তুরস্কে ভূমিকম্পের ধ্বংসস্তূপে অনুসন্ধান ও উদ্ধারকাজ শুরু করেছে বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দল। এরই মধ্যে তুরস্কের আদিয়ামান শহরে ১৭ বছরের এক কিশোরীকে জীবিত এবং তিনজনের মৃতদেহ উদ্ধারের কথা জানিয়েছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। শুক্রবার রাতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।
বিস্তারিত পড়ুন:

আইএমএফের কাছে না গেলে বড় বিপর্যয় হতে পারত

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)
ছবি: রয়টার্স

কোভিড-১৯ ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অভিঘাত বাংলাদেশ বেশ ভালোভাবে মোকাবিলা করছে বলে মনে করেন বিশ্বব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ কৌশিক বসু। বাংলাদেশ সময়মতো আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে ঋণের জন্য গেছে বলেও উল্লেখ করেছেন তিনি। ভারতের এই অর্থনীতিবিদ বলেছেন, সময়মতো আইএমএফের কাছে না গেলে বড় ধরনের বিপর্যয় হতে পারত। শ্রীলঙ্কা তা পারেনি, সে জন্য তারা বিপর্যয়ের মুখে পড়েছে।
বিস্তারিত পড়ুন:

সিরিয়ায় ত্রাণ পাঠাল বাংলাদেশ

১১ টন ত্রাণসামগ্রী নিয়ে বিমান বাহিনীর একটি পণ্যবাহী উড়োজাহাজ সিরিয়ার উদ্দেশে যাত্রা করে
ছবি: আইএসপিআর

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সিরিয়ায় ত্রাণ ও চিকিৎসাসামগ্রী পাঠানো হয়েছে। শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে বাংলাদেশ বিমানবাহিনীর পণ্য পরিবহনকারী একটি উড়োজাহাজে করে এই সামগ্রী পাঠানো হয়েছে। আইএসপিআর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিস্তারিত পড়ুন:

বিতর্কের মুখে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির দুটি বইয়ের পাঠদান প্রত্যাহার

বিতর্কের মুখে ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয় ‘অনুসন্ধানী পাঠ’ বই দুটির পাঠদান প্রত্যাহার করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। শুক্রবার এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই দুই শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের ‘অনুশীলনী পাঠ’ এবং ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ‘অনুসন্ধানী পাঠ’  বই দুটিরও কিছু অধ্যায় সংশোধন করা হবে। যা শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে জানিয়ে দেওয়া হবে।
বিস্তারিত পড়ুন:

তেলের উৎপাদন কমানোর ঘোষণা রাশিয়ার, দাম বেড়েছে বিশ্ববাজারে

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম আবার কিছুটা বেড়েছে
ছবি: রয়টার্স

রাশিয়া জ্বালানি তেলের উৎপাদন প্রতিদিন পাঁচ লাখ ব্যারেল কমানোর ঘোষণা দিয়েছে। আগামী মার্চ মাস থেকে তেলের উৎপাদন কমবে বলে জানিয়েছেন দেশটির উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক। তাদের মোট উৎপাদনের ৫ শতাংশের মতো কমাবে রাশিয়া। রয়টার্স বলছে, পশ্চিমা বিশ্ব রাশিয়ার জ্বালানি তেল এবং তেলজাত পণ্যের দাম বেঁধে দেওয়ার পর রাশিয়া এ পদক্ষেপ নিল।
বিস্তারিত পড়ুন:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কতিপয় শিক্ষার্থী কেন ছিনতাইকারী হয়ে উঠছেন

বুয়েট মসজিদের সামনে কাভার্ড ভ্যান আটকে ছিনতাইকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী। যারা একইসঙ্গে ছাত্রলীগের কর্মীও
ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সফোর্ড বলা হয়ে থাকে। কী কারণে এমন তকমা, কী তার ভিত্তি—সেটি হয়তো ইতিহাস-ঐতিহ্য দিয়ে কিছুটা দাবি করা যেতে পারে। তবে সাম্প্রতিক সময়ে নানা কারণে সেই ইতিহাসে যে ঘুণপোকা ধরেছে, তা নিয়ে দ্বিমত করার মানুষ কমই পাওয়া যাবে। এরপরেও এই শীর্ষ বিশ্ববিদ্যালয়ের অর্জন, অবদান বা ভূমিকা হিসাব করতে বসলে হয়তো শেষ হবে না। কিন্তু বর্তমানে বিশ্ববিদ্যালয়টির হাল যে পর্যায়ে পৌঁছেছে, সেই তকমা এখন সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রল বা উপহাসের বিষয় হয়ে দাঁড়িয়েছে।
বিস্তারিত পড়ুন:

আনচেলত্তিই নতুন কোচ-ব্রাজিল বলেছে, ভিত্তিহীন খবর

ব্রাজিলের কোচ হতে পারেন কার্লো আনচেলত্তি।
ছবি : টুইটার

ব্রাজিলের পরবর্তী কোচ হবেন কে-ফুটবল বিশ্বে এই প্রশ্ন কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিল ছিটকে পড়ার পর থেকেই। ওই ম্যাচ শেষেই ব্রাজিলের কোচের দায়িত্ব ছেড়ে দেন তিতে, তাঁর মেয়াদও অবশ্য বিশ্বকাপ পর্যন্তই ছিল। সেই সময়ই শোনা গিয়েছিল, ব্রাজিল এবার বিদেশি কোচ নেবে জাতীয় দলের জন্য। এ নিয়ে দলটির সাবেক খেলোয়াড়দের মধ্যে পক্ষে ও বিপক্ষে কয়েক দফা বিতর্কও হয়েছে।
বিস্তারিত পড়ুন:

শাহরুখের সেই নীল ঘড়ির দাম শুনলে অবাক হবেন

সাধেই কী শাহরুখ খানকে ‘বলিউডের বাদশা’ বলা হয়। একজন বাদশার মতোই তাঁর শখ-আহ্লাদ। তাঁকে বলা হয় বলিউডের সবচেয়ে স্টাইলিস্ট নায়ক। এই বলিউড সুপারস্টারের ঘড়ি থেকে জুতা সব সময় সবার নজর কাড়ে। এবার কিং খানের এক নীল রঙের ঘড়িকে ঘিরে নেটপাড়ায় রীতিমতো হইহই পড়ে গেছে। বিশেষ এই ঘড়ির দাম শুনে চোখ কপালে উঠতে বাধ্য।
বিস্তারিত পড়ুন:

গর্ভাবস্থায় আপনি কী খাচ্ছেন, তার প্রভাব পড়বে শিশুর বুদ্ধিতে

১০

গর্ভধারণকালে মায়ের স্বাস্থ্য ও জীবনযাপনের ধরন শিশুর স্নায়ুবিকাশে গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রকের কাজ করে। মা ও শিশুদের নিয়ে ফিনল্যান্ডের টুরকু বিশ্ববিদ্যালয় ও টুরকু বিশ্ববিদ্যালয় হাসপাতালে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে গর্ভবতী মায়ের ডায়াবেটিস, স্থূলতা ও খাদ্যাভ্যাস শিশুর দুই বছর বয়স পর্যন্ত স্নায়ুবিকাশে প্রভাব ফেলে।
বিস্তারিত পড়ুন: