শিক্ষার্থীদের দাবিগুলো হলো, আগামী ২৪ ঘণ্টার মধ্যে বুলবুল হত্যায় সম্পৃক্ত ব্যক্তিদের গ্রেপ্তার করে দ্রুত আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি কার্যকর, নিহতে বুলবুলের পরিবারকে অতিদ্রুত সর্বোচ্চ ক্ষতিপূরণ নিশ্চিতের পাশাপাশি ক্ষতিপূরণের পরিমাণ ও প্রদানের উপায় সুস্পষ্টভাবে উল্লেখ করা, ক্যাম্পাসের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত এবং বুলবুলের স্মৃতি রক্ষার্থে বুলবুল হত্যার স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণ ও বুলবুল চত্বর ঘোষণা করতে হবে।

default-image

মানববন্ধন কর্মসূচিতে কয়েকজন সাধারণ শিক্ষার্থী বক্তব্য দেন। এর মধ্যে লোকপ্রশাসন বিভাগের¯স্নাতকোত্তরের শিক্ষার্থী সুমন মিয়া বলেন, বুলবুল নিহতের ঘটনায় যাঁরা সম্পৃক্ত, তাঁদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে। ক্যাম্পাসের নিরাপত্তা বাড়াতে হবে। বুলবুলের পরিবারের পাশে দাঁড়াতে যেসব পদক্ষেপ নেওয়া দরকার, তা অতিদ্রুত নিশ্চিত করতে হবে।

গতকাল সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাশে গাজী-কালু টিলা–লাগোয়া ‘নিউজিল্যান্ড’ এলাকায় বুলবুল ছুরিকাহত হন। পরে তাঁকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে রাত পৌনে আটটার দিকে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় রাতেই সিলেট মহানগরের জালালাবাদ থানায় একটি হত্যা মামলা করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন।

নিহত বুলবুল বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। তাঁর বাড়ি নরসিংদী সদরের চিনিশপুরম নন্দীপাড়া গ্রামে। তিনি বিশ্ববিদ্যালয়ের শাহপরান হলের ২১৮ নম্বর কক্ষে থাকতেন। বুলবুলের মৃত্যুর সংবাদ পাওয়ার পর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা গতকাল রাত সাড়ে ১০টা থেকে ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন। রাত পৌনে ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে টায়ার জ্বালিয়ে প্রতিবাদ জানান। পরে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ দোষী ব্যক্তিদের দ্রুত গ্রেপ্তার ও ক্যাম্পাসে নিরাপত্তা বড়ানোর আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ থেকে সরে আসেন।

সিলেট মহানগরের জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাজমুল হুদা খান প্রথম আলোকে বলেন, ঘটনার কারণ অনুসন্ধানে পুলিশ স্থানীয় কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করছে। দ্রুতই হত্যার সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের শনাক্তের পাশাপাশি গ্রেপ্তার করা হবে। আজ ময়নাতদন্ত শেষে লাশ নিহত ব্যক্তির পরিবারের কাছে হস্তান্তর করা হবে বলেও তিনি জানিয়েছেন।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন