আমিনুল ইসলাম বলেন, রংপুর জেলা বাস মালিক সমিতি পরিবহন ধর্মঘটের ডাক দেওয়ায় বগুড়া থেকে রংপুর বিভাগে শুক্র ও শনিবার সব ধরনের বাস ও কোচ না চলানোর বিষয়ে আজ দুপুরেই প্রাথমিক সিদ্ধান্ত হয়। চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের জন্য সন্ধ্যায় বগুড়া শহরের চারমাথা আন্তজেলা বাস টার্মিনালে সমিতির পক্ষ থেকে সভা ডাকা হয়। সভায় শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বগুড়া থেকে রংপুর বিভাগের ১০টি রুটে বাস চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

আমিনুল ইসলাম আরও বলেন, বগুড়া হয়ে রংপুর বিভাগের আট জেলায় গড়ে এক হাজার বাস প্রতিদিন দিনে–রাতে চলাচল করে। এর মধ্যে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খাগড়াছড়িসহ বিভিন্ন রুটে ৭০০ দূরপাল্লার কোচ রয়েছে। বগুড়া থেকে চলাচল করে ১৫০টি বাস। এ ছাড়া রংপুর বিভাগের বিভিন্ন জেলার মালিকদেরও সমানসংখ্যক বাস বগুড়া হয়ে রাজশাহী, বরিশাল, খুলনা, নাটোর, ময়মনসিংহসহ বিভিন্ন জেলায় চলাচল করে। শুক্র ও শনিবার—এই দুদিন বগুড়া ও রংপুরের মালিকদের অভ্যন্তরীণ ও দূরপাল্লার রুটের কোনো বাস রংপুর বিভাগে চলাচল করবে না। তবে অন্য জেলার মালিকদের কোচ নিজ দায়িত্বে চলাচল করলে বগুড়া জেলা বাস, মিনিবাস, কোচ পরিবহন মালিক সমিতি বাধাও দেবে না।

রংপুরে বিএনপির গণসমাবেশকে ঘিরে সরকারের চাপে বাস চলাচল বন্ধ রাখতে বাধ্য হচ্ছেন কি না, জানতে চাইলে আমিনুল ইসলাম বলেন, রংপুরে বিএনপির গণসমাবেশকে ঘিরে বাস চলাচল বন্ধ রাখার জন্য সরকারের পক্ষ থেকে কেউ চাপ দেননি। তবে রংপুরের মালিকেরা যেহেতু ধর্মঘটের ডাক দিয়েছেন, এ কারণে শ্রমিকদের নিরাপত্তার স্বার্থে এবং গাড়ি ভাঙচুরের আশঙ্কাতেই মালিকেরা দুই দিন রংপুর বিভাগের সব রুটে গাড়ি চলাচল বন্ধ রাখার পক্ষে। মালিক-শ্রমিকদের স্বার্থেই শুক্র ও শনিবার রংপুর বিভাগের সব রুটে বাস চলাচল বন্ধ থাকবে।

এদিকে বগুড়া জেলা বিএনপির সদস্যসচিব ও বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের সংসদ সদস্য মোশারফ হোসেন বলেন, নেতা-কর্মীরা যাতে রংপুরের সমাবেশে যোগ দিতে না পারেন, এ কারণেই সরকার নানা কৌশলে রংপুর বিভাগকে সারা দেশ থেকে বিচ্ছিন্ন করার কৌশলের পথে হাঁটছে। বাস চলাচল বন্ধ করে দেওয়ায় সাধারণ মানুষের দুর্ভোগ বাড়বে, অর্থনীতির ক্ষতি হবে। তিনি আরও বলেন, কোনো অপকৌশলই সফল হবে না। রংপুরের বিভাগীয় সমাবেশকে ঘিরে বগুড়ার বিএনপির নেতা-কর্মীদের মধ্যেও ব্যাপক উৎসাহ দেখা যাচ্ছে। ময়মনসিংহ, চট্টগ্রাম, খুলনা সমাবেশের তুলনায় রংপুরে জনসমাগম মহাসমুদ্রে পরিণত হবে।