উপকূলে সতর্কসংকেত কমল

গভীর নিম্নচাপের প্রভাবে দেশের উপকূল থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে
ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। সমুদ্রবন্দরগুলোকে ৪ নম্বর সতর্কসংকেতের বদলে ৩ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারে এই সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, নিম্নচাপটির প্রভাবে চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ঢাকা, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগের বিভিন্ন জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করা নিম্নচাপটি আজ শুক্রবার সন্ধ্যার দিকে উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃষ্টিতে ঢাকার বিভিন্ন এলাকার সড়কে পানি জমে যায়
ছবি: প্রথম আলো

নিম্নচাপের প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গতকাল বৃহস্পতিবার থেকে বৃষ্টি হচ্ছে। আজ দুপুর পর্যন্ত কখনো জোরে, কখনো ঝিরঝিরে বৃষ্টি চলছে।

নিম্নচাপের প্রভাবে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বগুড়া, বরিশাল, লক্ষ্মীপুরসহ বিভিন্ন এলাকায় জলোচ্ছ্বাস হতে পারে।

সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে উপকূলীয় নিম্নচাপ সম্পর্কে প্রকাশিত বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, নিম্নচাপের প্রভাবে ২২ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত দেশের উপকূল থেকে মধ্যাঞ্চল পর্যন্ত এবং ভারতের ত্রিপুরা, আসাম ও মেঘালয়ে ভারী বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। নিম্নচাপের প্রভাবে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি জোয়ার হতে পারে।