সকালেই পড়ুন আলোচিত যত খবর

শুভ সকাল। আজ ১১ জুন, রোববার। গতকাল শনিবার প্রথম আলোয় প্রকাশিত কিছু খবর হয়তো আপনার নজর এড়িয়ে গেছে। তাই আজকের দিনটি শুরু করুন প্রথম আলো অনলাইনের আলোচিত কয়েকটি খবর পড়ে।

কয়লা নিয়ে মোংলা বন্দরে এল চীনের জাহাজ

ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের কয়লা নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে চীনের পতাকাবাহী জাহাজ এমভি জে হ্যায়
ছবি: সংগৃহীত


বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য আনা কয়লা নিয়ে মোংলা সমুদ্রবন্দরে পৌঁছেছে চীনা পতাকাবাহী জাহাজ এমভি জে হ্যায়। গতকাল শনিবার ভোরে ২৬ হাজার ৬২০ মেট্রিক টন কয়লা নিয়ে বন্দরের পশুর নদের হাড়বাড়িয়া এলাকায় ভিড়েছে জাহাজটি। গত ২১ মে ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে জাহাজটি। জাহাজ থেকে কয়লা খালাস করার পর লাইটার বা ছোট জাহাজে করে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের নিজস্ব জেটিতে নেওয়া শুরু হয়েছে।
বিস্তারিত পড়ুন:

জামায়াতকে মাঠে নামিয়েছে বিএনপি, অভিযোগ ওবায়দুল কাদেরের

‘বিএনপি–জামায়াতের দেশবিরোধী ষড়যন্ত্রের’ বিরুদ্ধে নিকুঞ্জ এলাকায় আয়োজিত সমাবেশে বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ঢাকা, ১০ জুন
ছবি: আওয়ামী লীগের সৌজন্যে

দেশব্যাপী আবারও ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ ও ‘অগ্নি-সন্ত্রাস’ সৃষ্টির উদ্দেশ্যে জামায়াতে ইসলামীকে বিরোধী দল বিএনপি মাঠে নামিয়েছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘যারা রক্তে রক্তে বাংলাদেশকে রক্তের দরিয়া বানাতে চায়, সেই অপশক্তি জামায়াত মাঠে নেমেছে। জামায়াতকে মাঠে নামিয়েছে তাদের বিশ্বস্ত ঠিকানা, তাদের আসল মুরব্বি বিএনপি।’
বিস্তারিত পড়ুন:

‘হায়েনায় ছাড়ে না, আমিও ছাড়ি না’

ব্যথা ভুলিয়ে রাখতে সাইফকে মুঠোফোনে ভিডিও দেখাচ্ছেন মা-বাবা
ছবি: মানসুরা হোসাইন


হাসপাতালের বিছানায় দুই বছর তিন মাস বয়সী সাইফের বাঁ হাতে ক্যানুলা লাগানো। আর ডান হাত যতটুকু আছে, তার পুরোটাই ব্যান্ডেজে মোড়ানো। কারণ, হায়েনা তার এই হাতের কনুই থেকে নিচ পর্যন্ত কামড়ে নিয়ে গেছে। ঘটনার ভয়াবহতা বুঝতে না পারলেও শিশুটির মুখটিতে ক্লান্তি ও ব্যথার ছাপ স্পষ্ট। ব্যথা ভুলিয়ে রাখতে হাসপাতালের বিছানায় মা, বাবা বা নানির কোলে বসিয়ে তাকে মুঠোফোনে দেখানো হচ্ছে ভিডিও। মুঠোফোনে মগ্ন থাকলেও মাঝেমধ্যে ব্যথায় কুঁকড়ে উঠছে সে। আর মুঠোফোন সরিয়ে নিতে চাইলেই করছে চিৎকার। গতকাল দুপুরে রাজধানীর জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) গিয়ে দেখা যায় এ দৃশ্য। সেখানে কথা হয় শিশুটির মা, বাবা, নানাসহ অন্যদের সঙ্গে।
বিস্তারিত পড়ুন:

বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে মোদির ডিগ্রি পাওয়া যায়নি, রায় পুনর্বিবেচনার আবেদন

নরেন্দ্র মোদি
ছবি: এএনআই


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিগ্রি মামলার রায় পুনর্বিবেচনার আবেদন জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। গুজরাট হাইকোর্টের কাছে তাঁর আবেদন, গুজরাট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অথবা অন্য কোথাও প্রধানমন্ত্রীর ডিগ্রির হদিস পাওয়া যায়নি। অথচ ওই বিশ্ববিদ্যালয় ও তাদের হয়ে আদালতে উপস্থিত দেশের সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছিলেন, ডিগ্রির প্রতিলিপি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটসহ অন্যত্রও জনসমক্ষে রয়েছে।
বিস্তারিত পড়ুন:

চ্যাম্পিয়নস লিগ জিতে ম্যানচেস্টার সিটির ট্রেবল

চ্যাম্পিয়নস লিগের ট্রফি নিয়ে ম্যানচেস্টার সিটির উদযাপন
রয়টার্স

ম্যানচেস্টার সিটি যে রকম একতরফা খেলে ইন্টার মিলানকে উড়িয়ে দেবে বলে পূর্বাভাস ছিল, সে রকম কিছু হলো না। প্রথমার্ধে তো প্রায় ম্যাড়ম্যাড়ে ম্যাচ, ইন্টারই বরং ভালো খেলল কিছুটা। হলান্ড তো গোলই পেলেন না। কিন্তু ট্রফি জিততে কি আর সবার গোল করা লাগে! কখনো কখনো একটা গোলই যথেষ্ট এবং আজ সিটির সেই একমাত্র গোলটা করলেন রদ্রি। ১-০ গোলের এই জয় সিটিকে শুধু প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের ট্রফিই এনে দিল না, ইউরোপের ইতিহাসে দশম দল হিসেবে ট্রেবলও জিতে গেল সিটি। ইংলিশ ক্লাবগুলোর মধ্যে এ কীর্তি এর আগে ছিল শুধু ম্যানচেস্টার ইউনাইটেডের।
বিস্তারিত পড়ুন:

বাংলাদেশ থেকে আরও পড়ুন