বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রশ্ন

ক. পৃথিবীর গভীরতম খাতের নাম কী?

খ. মহীসোপানের বৈশিষ্ট্য লেখো।

গ. ‘A’ চিহ্নিত স্থানের পানির প্রবাহ স্থলভাগের ওপর কী রূপ প্রভাব ফেলবে, ব্যাখ্যা করো।

ঘ. ‘P’ ও ‘B’ চিহ্নিত স্থানের পানিরাশির আবর্তন না হলে ওই এলাকার বাণিজ্যের ওপর সম্ভাব্য প্রভাব বিশ্লেষণ করো।

উত্তর

ক. পৃথিবীর গভীরতম খাতের নাম ম্যারিয়ানা খাত, যা গুয়াম দ্বীপের ৩২২ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে অবস্থিত।

খ. মহীসোপানের বৈশিষ্ট্য হলো:

১. এটি সমুদ্রের উপকূলরেখা থেকে এক িডগ্রি কোণে সমুদ্র তলদেশে নিমজ্জিত থাকে।

২. উপকূল সমভূমি হলে এর বিস্তৃতি হয় প্রশস্ত আর মালভূমি বা পর্বত হলে বিস্তৃতি হয় সংকীর্ণ।

৩. গড় প্রশস্ততা ৭০ কিলোমিটার।

৪. এর সবচেয়ে ওপরের অংশকে উপকূলীয় ঢাল বলে।

গ. চিত্রে ‘A’ চি‎হ্নিত স্থানের পানির প্রবাহ বা স্রোতটি একটি শীতল ল্যাব্রাডর স্রোত। উত্তর মহাসাগর থেকে আসা দুটি সুমেরু শীতল স্রোত গ্রিনল্যান্ডের পূর্ব ও পশ্চিম পাশ দিয়ে দক্ষিণ দিকে প্রবাহিত হয়ে ল্যাব্রাডর উপদ্বীপের কাছে মিলিত হয়। এই শীতল ল্যাব্রাডর স্রোত উত্তর আমেরিকার স্থলভাগের ওপর ব্যাপক প্রভাব ফেলে।

এই সুমেরু শীতল স্রোতের জন্য উত্তর আমেরিকার ল্যাব্রাডর উপদ্বীপের বন্দরগুলো বছরের প্রায় ৯ মাস বরফে আচ্ছাদিত থাকে। এ স্রোতের ওপর দিয়ে প্রবাহিত বায়ু শুষ্ক ও শীতল হওয়ায় নিকটবর্তী স্থলভাগে বৃষ্টিপাত হয় না বরং ব্যাপক তুষারপাত ঘটে। ফলে এ অঞ্চল কৃষি, শিল্প ও ব্যবসা-বাণিজ্যে পশ্চাত্পদ হওয়ায় মানুষের অর্থনৈতিক ক্রিয়াকলাপে বিঘ্ন ঘটে।

ঘ. ‘P’ ও ‘B’ চি‎হ্নিত স্থানে দক্ষিণ নিরক্ষীয় স্রোত ও ব্রাজিল স্রোত পরিলক্ষিত হয়। এগুলো উষ্ণ স্রোত। এই দুটি স্রোতের আবর্তন না হলে ওই এলাকার বাণিজ্যের ওপর সম্ভাব্য প্রভাব হবে নেতিবাচক এবং তা সারা বিশ্বের বাণিজ্যের ওপরই প্রভাব বিস্তার করবে। এ দুই স্রোতের প্রভাবে আমেরিকা মহাদেশের উপকূল ভাগ বরফমুক্ত থাকে। বন্দরগুলো সারা বছর ব্যবহার করা যায়।

যদি এই দুই স্রোতের আবর্তন না হতো, বন্দরগুলো বরফাচ্ছন্ন দেখা যেত। ব্যবসা-বাণিজ্যে বিরূপ প্রভাব পড়ত। এই দুই স্রোতের প্রভাবে নৌকা-জাহাজ প্রভৃতি চলাচলে সুবিধা হয়। যদি স্রোতের আবর্তন না হতো, যাতায়াতে অসুবিধা হতো। আর আমেরিকা মহাদেশের উপকূলভাগের এ স্রোতদ্বয় সারা বিশ্বের বাণিজ্যের ওপর প্রভাব ফেলত বাণিজ্যক্ষেত্রে বিশ্বব্যাপী আমেরিকার প্রভাবের কারণে।

উদ্দীপকের এ দুই স্রোতের প্রভাবে বায়ুপ্রবাহ প্রচুর জলীয় বাষ্প সংগ্রহ করে এবং উপকূল অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত ঘটায়। ফলে আমেরিকার এ উপকূলীয় অঞ্চলে কৃষির ব্যাপক প্রসার ঘটেছে, যা পরোক্ষভাবে বাণিজ্যে ভূমিকা রাখে। সুতরাং ‘P’ ও ‘B’ চি‎হ্নিত স্থানে পানিরাশির আবর্তন না হলে ওই এলাকার বাণিজ্যের ওপর বিরূপ প্রভাব পড়ত

মো. শাকিরুল ইসলাম, প্রভাষক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

এই অধ্যায়ের প্রকাশিত পূর্বের সৃজনশীল প্রশ্ন

এই বিষয়ের প্রকাশিত পরবর্তী সৃজনশীল প্রশ্ন

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন