আজ আসছে নতুন আইফোন, এখন পর্যন্ত যা জানা গেল

আইফোন ১৩ সিরিজের স্মার্টফোনগুলো যেমন হতে পারেসংগৃহীত

প্রতিবছরের সেপ্টেম্বরে বড়সড় অনুষ্ঠানের আয়োজন করে অ্যাপল। ঘোষণা আসে নতুন আইফোনের। মানুষও আগ্রহ নিয়ে অপেক্ষায় থাকে। এ বছরের ঘোষণাগুলো দেওয়া হবে আজ। রাত ১১টায় অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে বলে জানিয়েছে অ্যাপল।

ঘোষণায় আইফোন থাকবে কিংবা নতুন আইফোনের নাম হবে ‘আইফোন ১৩’, অ্যাপল তা বলেনি। তবে মানুষ কি আর বসে আছে, দুইয়ে–দুইয়ে ঠিকই চার মিলিয়ে নিয়েছে। ধারণা করা হচ্ছে, আইফোন ১৩-এর সঙ্গে তারহীন ইয়ারফোন ‘এয়ারপডস ৩’ এবং স্মার্ট ঘড়ি ‘অ্যাপল ওয়াচ সিরিজ ৭’-এর ঘোষণাও আসবে।

আইফোন ১২–তে বেশ পরিবর্তন এনেছিল অ্যাপল। নকশা নতুন ছিল, ক্যামেরা উন্নত করা হয়েছিল। তবে উড়ো খবর অনুযায়ী জনমনে আগ্রহ তৈরির যথেষ্ট সম্ভাবনা আছে নতুন আইফোনেরও। সে আমরা রাত ১১টার পর জানার চেষ্টা করব। তবে আইফোন ১৩ সম্পর্কে এখন পর্যন্ত যা যা জানা গেছে, চলুন তাই দেখে নেওয়া যাক আপাতত।

নকশায় তেমন পরিবর্তন আসবে বলে মনে হয় না

সার্বিকভাবে তেমন দৃশ্যমান পরিবর্তন আশা করা হচ্ছে না নতুন আইফোনে। আইফোন ১৩-এর (‘প্রো’ মডেলগুলো নয়) ক্যামেরার অবস্থান ওপর-নিচে না রেখে কোনাকুনি করা হতে পারে। ব্যাটারি কিছুটা বড় হওয়ায় পুরুত্ব খানিকটা বাড়তে পারে, তবে সে দাবির বিপক্ষেও শোনা গেছে। খানিকটা ছোট হতে পারে ওপরের দিকে থাকা ‘নচ’। নচে ফ্রন্ট ক্যামেরা ও সেন্সর থাকে। এর আগে শোনা গিয়েছিল, ২০২১ সালে বাজারে আসা আইফোনে চার্জিং পোর্ট থাকবে না, চার্জ করতে হবে ওয়্যারলেস চার্জারে। তবে সেটা বোধ হয় ঠিক নয়, আইফোনে অন্তত আরও এক বছর লাইটনিং পোর্টেই ভরসা রাখছে অ্যাপল।

চেহারা শনাক্তের মাধ্যমে আইফোন আনলক করার সুবিধা ফেস আইডি উন্নত করার কথা রয়েছে। বিশেষ করে মাস্ক পরে থাকলেও যেন চেহারা শনাক্ত করতে পারে, তেমন সুবিধা আসবে বলে শোনা যাচ্ছে। এর আগে সংবাদমাধ্যম ব্লুমবার্গ বলেছিল, আইফোনের ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যুক্ত করা হচ্ছে। তবে সেটাও আইফোন ১৩ সিরিজে আসবে বলে মনে হয় না।

আইফোন ১২ সিরিজের তুলনায় রঙে কিছুটা ভিন্নতা থাকতে পারে।

আরও পড়ুন

স্পেসিফিকেশন যেমন হতে পারে

নতুন আইফোনের ‘প্রো’ মডেলগুলোর কোনোটিতে এক টেরাবাইট পর্যন্ত স্টোরেজ থাকতে পারে। যদি সেটা ঠিক হয়, তবে আইফোন ১২-এর চেয়ে তা দ্বিগুণ হবে।

অ্যাপলের পণ্য নিয়ে নিয়মিত নিজের বিশ্লেষণ প্রকাশ করেন মিং-চি কুয়ো। তিনি জানিয়েছেন, আইফোন ১৩ এবং ১৩ প্রো ম্যাক্স মডেলগুলো ১ টেরাবাইট স্টোরেজে কেনার সুযোগ থাকবে। তবে কোনো মডেলেই এবার ৬৪ গিগাবাইট স্টোরেজ থাকছে না, শুরু হবে ১২৮ গিগাবাইট থেকে।

নতুন আইফোনগুলো অ্যাপলের ৫ ন্যানোমিটারের এ১৫ প্রসেসরে বাজারে আসার কথা আছে।

আইফোনের প্রো ম্যাক্স মডেলে ব্যাটারির ধারণক্ষমতা ৩৬৮৭ মিলিঅ্যাম্পিয়ার থেকে বাড়িয়ে ৪৩৫২ মিলিঅ্যাম্পিয়ার করা হবে বলে শোনা যাচ্ছে। বর্তমান আইফোন ১২ ও আইফোন ১২ প্রোর ২৮১৫ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি বাড়িয়ে ৩০৯৫ মিলিঅ্যাম্পিয়ার করা হতে পারে।

আইফোন ১২ সিরিজের স্মার্টফোনগুলোতে ২০ ওয়াট পর্যন্ত দ্রুত চার্জিং সুবিধা ছিল, নতুন আইফোনে তা বাড়িয়ে ২৫ ওয়াট করা হতে পারে।

আরও পড়ুন

ক্যামেরায় বড় পরিবর্তন আসবে বলে মনে হয় না

আইফোন ১১ সিরিজের তুলনায় আইফোন ১২ সিরিজের ক্যামেরায় তেমন অগ্রগতি দেখা যায়নি। তবে ১২ প্রো ম্যাক্স মডেলে ক্যামেরা সেন্সর বড় হয়েছে। উড়ো খবর বলছে, ১২ প্রো ম্যাক্সের সেন্সর আইফোন ১৩ সিরিজের সব মডেলে থাকবে।

গতবারের মতোই চারটি মডেলে আসবে আইফোন ১৩

আইফোন ১২ লাইনআপের প্রতিফলন থাকবে আইফোন ১৩ সিরিজেও। অর্থাৎ আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্সের আশা করা যেতে পারে।