default-image

আনুষ্ঠানিকভাবে গ্যালাক্সি নোট ৯ বাজারে ছাড়ার ঘোষণা দিল দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। অনেক দিন ধরেই স্যামসাংয়ের নোট সিরিজের নতুন এই স্মার্টফোন ঘিরে প্রযুক্তির বিশ্বে নানা গুঞ্জন ছিল। অবশেষে নিউইয়র্কের ব্রুকলিনে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এ ফোনটি ছাড়ার ঘোষণা দিয়েছে স্যামসাং। এতে ব্লুটুথ-সমর্থিত হালনাগাদ এস পেন, উন্নত ও বড় মাপের ব্যাটারি ও নোট সিরিজের সবচেয়ে বড় ডিসপ্লে ব্যবহৃত হয়েছে।

স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, গ্যালাক্সি নোট ৯ স্মার্টফোনটি এক টেরাবাইট ইন্টারনাল স্টোরেজ সমর্থন করবে। এর বিল্ট ইন স্টোরেজ ৫১২ জিবি।

এতে ৮ জিবি র‍্যাম, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট বা স্যামসাংয়ের নিজস্ব এক্সিনোস ৯৮১০ চিপসেট ব্যবহৃত হতে পারে। ভারত ও বাংলাদেশের বাজারে কবে আসবে, সে তথ্য এখনো জানায়নি প্রতিষ্ঠানটি।

নোট ৯ স্মার্টফোনটি মিডনাইট ব্ল্যাক, মেটালিক কপার, ওশান ব্লু ও লেভেন্ডার পার্পল রঙে বাজারে আসবে। যুক্তরাষ্ট্রের বাজারে ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ সংস্করণের গ্যালাক্সি নোট ৯-এর দাম হবে ৯৯৯ মার্কিন ডলার। ৮ জিবি র‍্যাম ও ৫১২ জিবি স্টোরেজ সংস্করণটির দাম হবে ১ হাজার ২৫০ মার্কিন ডলার। যুক্তরাষ্ট্রে ১০ আগস্ট থেকে এর আগাম ফরমাশ নিতে শুরু করেছে স্যামসাং।

নোট ৯ স্মার্টফোনটি ২০০ গ্রামের বেশি ওজনের। কারণ এতে ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহৃত হয়েছে।

স্মার্টফোনটিতে ডুয়েল ক্যামেরা সেটআপ রয়েছে। পেছনের ক্যামেরা দুটিতে রয়েছে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন। ওয়াইড অ্যাঙ্গেলের লেন্সটিতে ১২ মেগাপিক্সেল ও টেলফটো লেন্সটিতে ১২ মেগাপিক্সেলে ছবি পাওয়া যাবে। ফোনটির সামনে ৮ মেগাপিক্সেলের সেন্সর রয়েছে। এতে কানেকটিভিটি হিসেবে রয়েছে ডুয়াল ব্যান্ড ওয়াই-ফাই ৮০২.১১ এসি, ব্লুটুথ ৫.০, ইউএসবি টাইপ-সি, ৩.৫ মিমি হেডফোন জ্যাক, গিগাবিট এলটিই, আইপি ৬৮ রেটিংয়ের ফোনটি তারহীন চার্জ সমর্থন করে।

অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও সংস্করণচালিত নোট ৯ স্মার্টফোনটিতে ডেস্কটপের মতো অভিজ্ঞতা পাওয়া যাবে। এর টাইপ-সি ব্যবহার করে এইচডিএমআই অ্যাডাপ্টারে মনিটরের সঙ্গে যুক্ত করলে এ সুবিধা পাওয়া যাবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0