দুই লোক নাট্যদলের সম্মাননা ও স্বর্ণপদক

আজ সন্ধ্যায় পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হবে ‘মৈমনসিংহ গীতিকা’ অবলম্বনে লোক নাট্যদলের (সিদ্ধেশ্বরী) পদাবলি যাত্রা ‘সোনাই মাধব’
আজ সন্ধ্যায় পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হবে ‘মৈমনসিংহ গীতিকা’ অবলম্বনে লোক নাট্যদলের (সিদ্ধেশ্বরী) পদাবলি যাত্রা ‘সোনাই মাধব’

১৯৮১ সালের ৬ জুলাই যাত্রা করে লোক নাট্যদল। জীবনঘনিষ্ঠ ও নিরীক্ষাধর্মী নাটক মঞ্চায়নের অঙ্গীকারে বিশ্বস্ত থেকে লোক নাট্যদল এ পর্যন্ত ৩০টি নাটক প্রযোজনা করেছে। ২০০৫ সালে লোক নাট্যদলের ‘কঞ্জুস’ নাটকটি যখন চলছিল, তখন দলটি বিভক্ত হয়। দলের কয়েকজন জ্যেষ্ঠ সদস্য লোক নাট্যদল (বনানী) হিসেবে কার্যক্রম শুরু করেন আর লিয়াকত আলী লাকীর নেতৃত্বে লোকনাট্য দল (সিদ্ধেশ্বরী) নামে আরেকটি অংশ মঞ্চনাটকের চর্চা অব্যাহত রাখে। আজ শুক্রবার ও আগামীকাল শনিবার এই দুটি অংশই লোক নাট্যদলের প্রতিষ্ঠার ৩৮ বছর পূর্তি উদ্‌যাপন করবে।

জাতীয় নাট্যশালায় ‘লোক নাট্যদল স্বর্ণপদক ২০১৯’ অনুষ্ঠান
দলের ৩৮ বছর পূর্তির দিনটিকে উদ্‌যাপনের জন্য লিয়াকত আলী লাকীর নেতৃত্বে থাকা দলটি দুই দিনের কর্মসূচি নিয়েছে। আজ শুক্রবার সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত হবে দলের অন্যতম প্রযোজনা ‘মৈমনসিংহ গীতিকা’ অবলম্বনে পদাবলি যাত্রা ‘সোনাই মাধব’-এর প্রদর্শনী। আগামীকাল শনিবার ‘লোক নাট্যদল স্বর্ণপদক ২০১৯’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করছে সংগঠনটি। জাতীয় নাট্যশালায় সন্ধ্যা সাড়ে ছয়টায় অনুষ্ঠিতব্য এ আয়োজনে বরেণ্য নাট্যব্যক্তিত্ব প্রয়াত কল্যাণ মিত্র (মরণোত্তর), অধ্যাপক আবদুস সেলিম এবং তারিক আনাম খানকে সম্মাননা দেওয়া হবে। এরপর সন্ধ্যা সাতটায় প্রদর্শিত হবে দলের নতুন প্রযোজনা বুদ্ধদেব বসুর গল্প অবলম্বনে লিয়াকত আলী লাকী নির্দেশিত ‘আমরা তিনজন’।
লোকনাট্য দলের (সিদ্ধেশ্বরী) দলপ্রধান লিয়াকত আলী লাকী বলেন, নদীর জলেই সমৃদ্ধ সমুদ্র। তেমনি আজকের বাংলাদেশের নাটক সমৃদ্ধ হয়েছে অতীতের বিভিন্ন পথচলায়। বিভিন্ন সময় বিভিন্নভাবে পথ চলতে চলতে যাঁরা নাট্যজগৎকে প্রাণ দান করেছেন, তাঁরা লোক নাট্যদলের কাছে নমস্য। লোক নাট্যদল কর্মীদের শেখায় প্রকৃত নাট্যকর্মী হওয়ার তত্ত্বকথা। নাটকের প্রতি কমিটমেন্ট, সততা, একাগ্রতা নিয়ে এ দলের প্রত্যেক কর্মী বেড়ে ওঠেন ক্রমে। সংগত কারণেই এ দল অকুণ্ঠচিত্তে শ্রদ্ধা প্রদর্শন করে অপরাপর সৎ, আত্মনিবেদিত, একনিষ্ঠ নাট্যকর্মীদের। এই শ্রদ্ধা প্রদর্শনের প্রক্রিয়া হিসেবে ১৯৯১ সাল থেকে লোক নাট্যদল প্রবর্তন করেছে ‘লোক নাট্যদল স্বর্ণপদক’। ১৯৯১ সালে হোটেল সোনারগাঁয়ে প্রয়াত নাট্যকর্মী মোহাম্মদ জাকারিয়াকে লোক নাট্যদল প্রথম পদক দেয়।

লোক নাট্যদলের (বনানী) নতুন নাটক ‘ঠিকানা’র একটি দৃশ্য
লোক নাট্যদলের (বনানী) নতুন নাটক ‘ঠিকানা’র একটি দৃশ্য

সুজেয় শ্যামকে সম্মাননা
নিজস্ব চলতি প্রযোজনা নিয়ে ‘প্রতিষ্ঠাবার্ষিকী নাট্যমেলা’র আয়োজন করেছে লোকনাট্য দলের আরেকটি অংশ। আগামীকাল শনিবার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের কণ্ঠযোদ্ধা সংগীত পরিচালক, গীতিকার ও সুরকার সুজেয় শ্যামকে সম্মাননা দেবে সংগঠনটি। রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে চার দিনের এই নাট্যমেলার উদ্বোধন করবেন পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সেক্রেটারি জেনারেল নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ। সভাপতিত্ব করবেন লোক নাট্যদলের উপদেষ্টা মোহিনী মোহন চক্রবর্তী। সাংস্কৃতিক আয়োজন ও আলোচনা শেষে সন্ধ্যা সাতটায় কামরুন নূর চৌধুরী নির্দেশিত রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক ‘বৈকুণ্ঠের খাতা’ মঞ্চস্থ হবে। একই সময়ে আগামী রোববার ইউজিন গোমেজের নির্দেশনায় ‘সোনাই মাধব’ ও সোমবার কামরুন নূর চৌধুরীর নির্দেশনায় ‘কঞ্জুস’ এবং বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হবে প্রণবানন্দ চক্রবর্তীর নির্দেশনায় নতুন নাটক ‘ঠিকানা’।