সিরাতের এই ঘটনার এক দিন আগেই আসামে বজরঙ্গি দলের সদস্যরা উঠেপড়ে লেগেছিলেন ‘পাঠান’ সিনেমার প্রদর্শনী আটকাতে। তাঁরা গুয়াহাটির নারেনগিতে ‘পাঠান’–এর মুক্তি আটকাতে হামলা চালান সিনেমা হলে। তাঁদের দাবি, ‘পাঠান’ এখানে চালানো যাবে না। এ সময় পাশেই এই বজরঙ্গি দলের অন্য শাখার সদস্য ‘পাঠান’-এর পোস্টার ছিঁড়ে আগুন ধরিয়ে দেন। গত শুক্রবার এ ঘটনা ঘটে। ঘটনাটি আসামের মুখ্যমন্ত্রী পর্যন্ত গড়ায়। পরে তিনি ঘটনা নিয়ন্ত্রণ করতে পুলিশকে সরাসরি নির্দেশ দেন।
এর আগে গত শনিবার গুজরাটের প্রেক্ষাগৃহমালিকদের হুমকি দিয়ে প্রকাশ্যে ভিডিও বার্তা দিয়েছিলেন এক যুবক। ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, সেই যুবক ভিডিওতে বলেছিলেন, প্রেক্ষাগৃহে ‘পাঠান’ দেখানো হলেই সিনেমা হলে আগুন ধরিয়ে দেওয়া হবে। গুজরাটের এমন ঘটনায় সেই যুবককে গ্রেপ্তার করে পুলিশ। তাঁর ফোনটি জব্দ করা হয়েছে। গুজরাটেই নয়, ‘পাঠান’ নিয়ে বিচ্ছিন্ন ঘটনা ভারতে বিভিন্ন অঙ্গরাজ্য ঘটছে।

এ ঘটনায় মধ্যপ্রদেশেও উত্তাপ ছড়ায়। সিনেমাটি মুক্তি পাওয়ার অযোগ্য, এমনটাই বলেছিলেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। তিনি দীপিকার আপত্তিকর পোশাক নিয়ে কথা বলেন। এমন সিনেমা নিষিদ্ধ হোক, এটাও তিনি চেয়েছিলেন। সে সময় গণমাধ্যমে মন্ত্রী জানিয়েছিলেন, ‘বেশরম রং’ গানের পোশাকগুলো অত্যন্ত নোংরা মানসিকতা থেকে বেছে নেওয়া হয়েছে। আপত্তিকর এসব বিষয়বস্তু বাদ না দিলে মধ্যপ্রদেশে সিনেমাটি মুক্তি পাবে কি না সন্দেহ আছে। ‘পাঠান’ বিতর্ক নিয়ে কেউ কেউ ব্যক্তি শাহরুখকেও আক্রমণ করেছেন। তাঁকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। অযোধ্যার সাধু পরমহংস আচার্য শাহরুখ খানকে হুমকি দিয়ে বলেছেন, ‘তাঁকে (শাহরুখ) সামনে পেলে পুড়িয়ে মারা হবে।’ সেই ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

গত বছর ছিল বলিউডের জন্য চরম দুঃসময়। অন্যদিকে দক্ষিণি সিনেমার জয়জয়কার ছিল। সেখানে হোঁচট খায় বলিউডের সিংহভাগ সিনেমা। এর মধ্যেই আশা জাগাচ্ছে ‘পাঠান’। চার বছর পর শাহরুখের নতুন সিনেমা নিয়ে দর্শকদের বিপুল আগ্রহ। অন্যদিকে সিনেমাটির শো সকাল ৬টায় চালুর ঘোষণা দিয়েছে অনেক সিনেমা হল কর্তৃপক্ষ, টিকিটের দাম বেড়ে ২৫০০ টাকা করা হয়েছে, তারপরও টিকিট পাচ্ছেন না দর্শক। অগ্রিম টিকিট বিক্রিতে গড়তে যাচ্ছে রেকর্ড। এর মধ্যেই অদ্ভুত ব্যাপার, সিনেমাটির তারকারা নেই প্রচারণায়। যেখানে সব সময় বলা হয়, বলিউডের তারকারা প্রচারণায় পিছিয়ে, সেখানে কেন প্রচারণায় নেই শিল্পীরা, এর কারণ, নতুন করে আর বিতর্ক চায় না প্রযোজনা প্রতিষ্ঠান। যশরাজ ফিল্মসের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘পাঠান’ নিয়ে নতুন কোনো বিতর্ক নয়। যে কারণে শাহরুখ খান, দীপিকা ও জন আব্রাহামরা আপাতত আর কোনো সাক্ষাৎকার দেবেন না। তাঁরা কথা বললেই শুরু হতে পারে বিতর্ক। বিতর্ক এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‘পাঠান’ মুক্তির আগেই অনলাইনে মুক্তি পায় ‘বেশরম রং’ শিরোনামে একটি গান। সেই গান নিয়েই এই বিতর্কের শুরু। গানটি মুক্তির পর কেউ কেউ গানটিকে ‘অশ্লীল’ আখ্যা দিয়েছেন, কেউ আবার গানে দীপিকা পাড়ুকোন গেরুয়া রঙের বিকিনি পরায় ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ তুলেছেন। ‘পাঠান’-এর গান ‘বেশরম রং’ মুক্তির পর যাঁরা প্রতিবাদে সরব হয়েছিলেন, তাঁদের অনেকেই বিজেপি নেতা। তাঁরা সিনেমাটি নিষিদ্ধ করার ডাক দিয়েছিলেন। তাঁদের মধ্য ছিলেন নরোত্তম মিশ্র। তিনি ‘পাঠান’-এর মুক্তি বন্ধ করতে হুমকি দিয়েছিলেন। বিজেপির এমএলএ রাম কম বলেন, ‘বেশরম রং’ গানটিতে ধর্মের অবমাননা করা হয়েছে।’ এমন প্রতিবাদে সরব হতে থাকেন ভারতের অনেক রাজ্যের নেতা–কর্মীরা। সে সময় শাহরুখের কুশপুত্তলিকা দাহ করেন অনেকে।

বিতর্ক আর আলোচনা যখন তুঙ্গে, তখন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কথা বলেন ‘পাঠান’ নিয়ে। ছবিটি নিয়ে দলের নেতা-কর্মীদের অহেতুক মন্তব্য করা থেকে বিরত থাকতে বলেন তিনি। তারপরও প্রশ্ন থেকে যায়, বলিউডের এই বিতর্কের শেষ কোথায়?

গত বছর থেকে সিনেমা মুক্তির আগে ‘বয়কট’ যেন ভারতে একটি ট্রেন্ড হয়ে উঠছে। এর আগে ‘ব্রহ্মাস্ত্র’, ‘লাল সিং চাড্ডা’, ‘রক্ষা বন্ধন’, ‘লিগার’–এর মতো সিনেমা নিয়ে শুরু হয় বিতর্ক। এমন ঘটনায় দিন দিন উদ্বিগ্ন হয়ে উঠছেন সিনেমার তারকা, নির্মাতা ও কলাকুশলীরা। এভাবে বয়কট শুরু হলে ভারতীয় সিনেমা তাঁর স্বকীয়তা হারাবে। গল্প নিয়ে দিশাহারা হবেন অনেকেই। সিনেমা নির্মাণ থেকে সরে যাবেন অনেক পরিচালক, এমনটাই মনে করেন কেউ কেউ। সে জন্য বয়কটের বাড়াবাড়ি আটকাতে ‘ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ’ সরকারের কাছে সাহায্যের আবেদন করেছে।

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’ ছবি ঘিরে উত্তেজনার পারদ ক্রমেই বেড়ে চলেছে। ২৫ জানুয়ারি ছবিটি বড় পর্দায় মুক্তি পাবে। শুধু ভারতেই নয়। যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের ১০০টির বেশি দেশে মুক্তি পাবে ‘পাঠান’। মুক্তির পরে কি হয় সেটাই এখন দেখার পালা।

ছবিতে শাহরুখ আর দীপিকাকে রুদ্ধশ্বাস অ্যাকশন করতে দেখা যাবে। ‘পাঠান’ ছবিতে কিং খান ভারতীয় এজেন্ট হিসেবে কাজ করবেন। বলিউড তারকা জন আব্রাহামকে ছবিতে খলনায়কের ভূমিকায় দেখা যাবে। জোর খবর যে সিদ্ধার্থর এই ছবিতে ক্যামিও হিসেবে আসতে চলেছেন সালমান খান আর হৃতিক রোশন।