কম বাজেটে সিনেমা নির্মাণ শেখাবেন তাঁরা

বেলজিয়ামের নির্মাতা আনজা স্ট্রেলেক

স্বাধীন চলচ্চিত্র নির্মাতাদের কাছে সিনেমার বাজেট একটি গুরুত্বপূর্ণ বিষয়। পর্যাপ্ত বাজেট না পাওয়ায় অনেক সময় প্রবল ইচ্ছা থাকলেও নির্মাণ থেকে সরে আসতে বাধ্য হন অনেক নির্মাতা। তবে চাইলে নির্মাতারা ন্যূনতম বাজেটেও নির্মাণ করতে পারেন সিনেমা। কীভাবে? আগ্রহী তরুণ নির্মাতা ও শিক্ষার্থীদের সেই উপায়ই বাতলে দেবেন যুক্তরাষ্ট্রের স্বাধীন চলচ্চিত্র নির্মাতা জন জোস্ট ও বেলজিয়ামের নির্মাতা আনজা স্ট্রেলেক।
ঢাকা ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গতকাল ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজকেরা জানান, ২১ জানুয়ারি জাতীয় জাদুঘর মিলনায়তনে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আলোচনা করবেন তাঁরা।

এবারই প্রথমবারের মতো এমন মাস্টারক্লাসের আয়োজন থাকছে। মাস্টারক্লাসে মূলত অভিজ্ঞ নির্মাতারা নিজেদের অভিজ্ঞতার আলোকে নির্মাণপ্রক্রিয়া নিয়ে আলোচনা করেন। এ ধরনের আলোচনায় অংশ নিতে বাইরে তরুণদের ফি দিতে হয়; তবে ঢাকায় বিনা মূল্যে যে কেউ এতে অংশ নেওয়ার সুযোগ পাবেন।

যুক্তরাষ্ট্রের স্বাধীন চলচ্চিত্র নির্মাতা জন জোস্ট

ন্যূনতম বাজেটে সিনেমা নির্মাণের বিষয়ে আলোচনার পাশাপাশি ক্যামেরা পরিচালনা, প্রাকৃতিক আলোর ব্যবহার, সম্পাদনাসহ নানা বিষয়ে আলোচনা হবে। দিনভর এ আয়োজনের আরেক সেশনে আলোচনা করবেন ঢাকার চিত্রনাট্যকার সাদিয়া খালিদ ও নির্মাতা তাসমিয়াহ্ আফরিন। চিত্রনাট্য কীভাবে উপস্থাপন করতে হয়, তা নিয়ে আলোচনা করবেন সাদিয়া খালিদ। সিনেমার প্রকল্প উপস্থাপনের বিষয়ে আলোচনা করবেন তাসমিয়াহ্ আফরিন।

মাস্টারক্লাসের সমন্বয় করবেন ঢাকার চিত্রসমালোচক ও সাংবাদিক বিধান রিবেরু।
১৪ জানুয়ারি বাংলাদেশি সিনেমা জেকে-১৯৭১ দিয়ে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে। ২২ জানুয়ারি পর্যন্ত ৭০টি দেশের ২৫৪টি সিনেমা দেখানো হবে।

আরও পড়ুন