টুকিটাকি

জিমি ডোনাল ওয়েলস
জিমি ডোনাল ওয়েলস

জিমি ডোনাল ওয়েলস
জিমি ডোনাল ওয়েলস আমেরিকান ইন্টারনেট উদ্যোক্তা। অলাভজনক বিশ্বকোষ উইকিপিডিয়ার সহপ্রতিষ্ঠাতা। জিমি ওয়েলসের জন্ম মার্কিন যুক্তরাষ্ট্রের আলবামার হান্টসভিলে। তিনি র্যা নডলফ স্কুল নামে একটি প্রাক-বিশ্ববিদ্যালয় স্কুলে পড়াশোনা করেন। পরে তিনি স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন ফিনান্স শাখায়। স্নাতক স্কুলে থাকাকালে তিনি দুটি বিশ্ববিদ্যালয়েও পড়িয়েছিলেন। পরে তিনি ফিনান্স ক্ষেত্রে চাকরি নেন এবং বেশ কয়েক বছর শিকাগো ফিউচারস ও অপশনস ফার্মে রিসার্চ ডিরেক্টরের পদ অলংকৃত করেন। ১৯৯৬ সালে তিনি দুজন সহকারীর সহায়তায় বোমিস নামে পুরুষদের বিনোদন ও প্রাপ্তবয়স্ক বিষয়ভিত্তিক ওয়েবপোর্টাল প্রতিষ্ঠা করেন। এই ওয়েবসাইট থেকেই পরবর্তীকালে উদ্ভূত বিশ্বকোষ নুপিডিয়া (২০০০-০৩) এবং এর উত্তরসূরি উইকিপিডিয়ার প্রাথমিক অর্থসংস্থান হয়েছিল। ২০০১ সালে ল্যারি স্যাঙ্গার ও অন্যদের সঙ্গে একযোগে তিনি উইকিপিডিয়া মুক্ত বিশ্বকোষ প্রতিষ্ঠা করেন। এই বিশ্বকোষের ব্যাপ্তি ও জনপ্রিয়তা বৃদ্ধি পেলে ওয়েলস হয়ে ওঠেন প্রকল্পটির পৃষ্ঠপোষক ও মুখপাত্র। গতকাল বৃহস্পতিবার তিনি ঢাকায় ঘুরে গেলেন। উইকিপিডিয়া অবলম্বনে

ইউনিলিভারের শুরু
বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠান ইউনিলিভার। এর সদর দপ্তর নেদারল্যান্ডসে রোটারডাম ও যুক্তরাজ্যের লন্ডনে। কোম্পানিটির প্রতিষ্ঠার বছর ধরা হয় ১৯২৯ সাল। ১৯২৯ সালের সেপ্টেম্বরে ব্রিটিশ সাবান নির্মাতা প্রতিষ্ঠান লিভার ব্রাদার্স ও ডাচ মার্জারিন উৎপাদনকারী প্রতিষ্ঠান মার্জারিন ইউনি এক হয়ে প্রতিষ্ঠা পায় এ কোম্পানিটি। যদিও লিভার ব্রাদার্সের যাত্রা শুরু হয় ১৮৮৫ সালে। উন্নত সাবান তৈরির উদ্দেশ্যেই দুই কোম্পানি একীভূত হয়েছিল। ১৯৪৩ সালে প্রতিষ্ঠানটি টি জে লিপটন কোম্পানিটির অধিগ্রহণ করে। ১৯৪৪ সালে টুথপেস্ট ব্র্যান্ড পেপসোডেন্টকে কিনে নেয় ইউনিলিভার। এর পরে ১৯৫৪ সালে কোম্পানিটি সানসিল্ক, ১৯৫৭ সালে ডোভ সাবান উৎপাদন শুরু করে। ১৯৯০ সাল পর্যন্তও ইউনিলিভারের যুক্তরাষ্ট্র অংশের নাম ছিল লিভার ব্রাদার্স।

উইকিপিডিয়া অবলম্বনে।


মেকানিক্যাল প্রকৌশলীদের বেতন

বিশ্বজুড়ে মেকানিক্যাল প্রকৌশলীদের বেশ ভালো বেতন লক্ষ করা যায়। মার্কিন যুক্তরাষ্ট্রে একজন মেকানিক্যাল প্রকৌশলী বছরে গড়ে ৪৭ হাজার থেকে ৯২ হাজার ডলার পর্যন্ত বেতন পান। প্রতিষ্ঠানভেদে অভিজ্ঞতার মাপকাটিতে অবশ্য এ বেতন পরিবর্তন হয়। যুক্তরাজ্যে প্রকৌশলীদের ব্যাচেলর পড়াশোনা শেষে বছরে ২০ হাজার থেকে ২৮ হাজার পাউন্ড বেতনের চাকরির সুযোগ থাকে। ভারতে সিনিয়র মেকানিক্যাল প্রকৌশলীরা গড়ে বছরে ৩ লাখ ৫৬ হাজার ৬৯৯ রুপি আয় করেন। প্রতিষ্ঠানভেদে প্রকৌশলীরা ১ লাখ ৫০ হাজার থেকে ৮ লাখ ৩০ হাজার রুপি বার্ষিক বেতন পেয়ে থাকেন। পেস্কেল ডট কম অবলম্বনে।


লোগোর গল্প

অ্যাডোবি
১৯৮২ সালে চল্লিশোর্ধ্ব দুই প্রকৌশলী জেরোক্স কোম্পানি থেকে অবসর নিয়ে নতুন একটি সফটওয়্যার কোম্পানি প্রতিষ্ঠা করেন। প্রকৌশলী ওয়ার্নক ও জিশেক নতুন এই কোম্পানির নাম দেন অ্যাডোবি। প্রতিষ্ঠানটির প্রথম পণ্য ছিল ডেক্সটপ প্রকাশনার জন্য বিশেষ প্রোগ্রামিং ভাষা তৈরি করা। প্রথম দিকে অ্যাডোবির অধিকর্তার লক্ষ্য ছিল বেশি টাকা খরচ না করা। এ জন্য পরিবারের সদস্যদের তাঁরা লোগো তৈরির জন্য অনুরোধ করেন। ওয়ার্নকের সহধর্মিণী মারভা অ্যাডোবের প্রথম লোগোটি এঁকে দেন। উইকিপিডিয়া অবলম্বনে।