এরদোয়ানকে কেন হারানো সম্ভব হয়নি

এরদোয়ান নিম্নবিত্ত, মধ্যবিত্ত ও গ্রামীণ সমাজে কিলিচদারওলুর থেকে ভোটে এগিয়ে ছিলেন।
ছবি: এএফপি

রাজনীতিতে নতুন জীবন পেলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। বলা যায়, হাঁপ ছেড়ে বাঁচলেন। দেশি-বিদেশি নানা ধরনের পাহাড়সম চাপকে মোকাবিলা করে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফা নির্বাচনে শীর্ষে থেকেই শেষ করলেন। ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে সরাসরি প্রেসিডেন্ট নির্বাচিত হতে না পারলেও দ্বিতীয় দফা নির্বাচনে নিশ্চিতভাবেই এগিয়ে থেকে শুরু করবেন।

বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, নির্বাচনপূর্ব জনমত জরিপগুলোয় বলা হচ্ছিল, এবারের নির্বাচনে এরদোয়ানের দুই দশকের শাসনক্ষমতার অবসান ঘটতে যাচ্ছে। কিন্তু নির্বাচনে এসব জনমত জরিপ প্রতিফলিত হয়নি। বরং উল্টো এরদোয়ানই অল্পের জন্য প্রথমবারেই সরাসরি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সুযোগ হারিয়েছেন। তবে এই ফলাফলেও এরদোয়ানসহ একেপির নেতা-কর্মীরা উৎফুল্ল ও উল্লসিত। এই ফলাফলকে তাঁরা বিজয় হিসেবেই বিবেচনা করছেন। গতকাল সোমবারও আঙ্কারায় সড়কের দুই পাশে দাঁড়িয়ে উল্লাস প্রকাশ করেন একেপির সমর্থকেরা।

আরও পড়ুন

কামালপন্থী সিএইচপির কেমাল কিলিচদারওলু নির্বাচনে হেরে যাচ্ছেন, এটা নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে এরদোয়ান গত রোববার মধ্যরাতেই ইস্তাম্বুল থেকে আঙ্কারায় একেপির সদর দপ্তরে চলে আসেন। সেখানে বিকেল থেকেই হাজারো নেতা-কর্মী অবস্থান করছিলেন। এরদোয়ান দলের সদর দপ্তরের ব্যালকনিতে দাঁড়িয়ে নেতা-কর্মীদের উদ্দেশে ভাষণে বলেন, আগামীকাল থেকে তুরস্কে এক নতুন ভোরের সূচনা হবে। পরবর্তী ১০০ বছরের পরিকল্পনা নিয়ে কাজ শুরু করতে হবে। এ সময় তিনি বলেন, সন্ত্রাসীদের কোনোও ছাড় দেওয়া হবে না।

সন্ত্রাসী বলতে তিনি কুর্দি পিকেকে ও ফেতুল্লা গুলেনের অনুসারীদের বুঝিয়েছেন বলে মনে হচ্ছে। বোঝাই যাচ্ছে, ভবিষ্যতে তাঁদের ওপর চাপ আরও বাড়তে পারে। কারণ, নির্বাচনী প্রতিটি জনসভায় তিনি প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারওলুর সঙ্গে ফেতুল্লা গুলেন ও পিকেকের সংযোগ থাকার অভিযোগ করেছেন। ভোটের ফলাফলে এই সংযোগের প্রতিফলনও ঘটেছে। কুর্দি এলাকায় কেমাল কয়েক গুণ বেশি ভোট পেয়েছেন এরদোয়ানের থেকে।

তুর্কি জাতীয়তাবাদীদের ভোট টানতে নির্বাচনী প্রচারণায় পিকেকের বিষয়টি এরদোয়ান চতুরতার সঙ্গে ব্যবহার করেছেন। কুর্দি রাজনৈতিক দল হেদেপের নেতা সালাউদ্দিন দেমিরতেস এখন জেলে। এরদোয়ান বারবার বলেছেন, তিনি হারলে দেমিরতেস জেল থেকে মুক্তি পাবেন এবং পৃথক কুর্দিস্তান গঠন করা হবে। ফলে কেমাল কুর্দিদের সঙ্গে অঘোষিতভাবে জোট করে ভোট পেলেও এরদোয়ানের বিপরীত প্রচারণার কারণে তুর্কি জাতীয়তাবাদী ভোট হারিয়েছেন উল্লেখযোগ্যসংখ্যক।

আঙ্কারা ও ইস্তাম্বুলের ভোটের হিসাব অন্তত এমনটাই বলে। আঙ্কারা ও ইস্তাম্বুলে বর্তমানে সিএইচপির নির্বাচিত মেয়র দায়িত্ব পালন করছেন। ধারণা করা হচ্ছিল, এই দুই শহরে এরদোয়ান অনেক কম ভোট পাবেন। কিন্তু ভোট শেষে দেখা যাচ্ছে, এই দুই শহরে এরদোয়ান দেড় বা দুই শতাংশ ভোট কম পেয়েছেন কেমালের থেকে।

আরও পড়ুন

এ ছাড়া অর্থনৈতিক দুরবস্থা নিয়ে সিএইচপি জোটের নির্বাচনী প্রচারণা ভোটারদের মনে খুব বেশি দাগ কাটতে পারেনি বলেই মনে হচ্ছে। মূল্যস্ফীতি, লিরার অব্যাহত দরপতন, বিদেশি বিনিয়োগ ও প্রবৃদ্ধি হ্রাসের কথা ব্যাপক হারে বিরোধী জোট ও আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচার করা হলেও ভোটারদের খুব বেশি প্রভাবিত করেনি।

এরদোয়ান নিম্নবিত্ত, মধ্যবিত্ত ও গ্রামীণ সমাজে কিলিচদারওলুর থেকে ভোটে এগিয়ে ছিলেন। এমনকি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় এরদোয়ান গোহারার মুখোমুখি হবেন বলে প্রচারণা থাকলেও ওই সব অঞ্চলে তিনি বিপুল ভোটে জয় লাভ করেছেন। কারণ হচ্ছে, দেরিতে হলেও দুর্গত এলাকায় সরকারি সাহায্য পৌঁছেছে। আর সরকারি উদ্যোগ ও সাহায্যের বিলম্বের জন্য একে পার্টির স্থানীয় নেতাদের দায়ী করেছেন দুর্গত এলাকার ভোটাররা। ফলে এরদোয়ানের জনপ্রিয়তা খুব বেশি কমেনি ওই সব এলাকায়।

গ্যাসের সব ধরনের এক মাসের বিল মওকুফ করা হয়েছে। এ ছাড়া আগামী এক বছর রান্না ও পানি গরমের জন্য গ্যাসের বিল দিতে হবে না। শুধু ঘর গরমের জন্য গ্যাসের বিল দিতে হবে। নির্বাচনী প্রচারণায় এরদোয়ান দায়িত্ব নেওয়ার পরপরই অর্থনৈতিক উন্নতি ও সাম্প্রতিক সময়ে বেতন-ভাতা ও সামাজিক নিরাপত্তা খাতের সুযোগ-সুবিধা বৃদ্ধির কথাও বারবার উল্লেখ করেছেন। ফলে দেখা যাচ্ছে, অব্যাহতভাবে এসব প্রচারণার কারণে ভোটের আগে বিভিন্ন জনমত জরিপকে ছাপিয়ে ভোটের মাঠের চিত্র বদলে যায়।

সাম্প্রতিক অর্থনীতির দুরবস্থার কথা এরদোয়ানের দল মেনে নিয়ে নতুন করে শুরু করার জন্য আরও এক মেয়াদে দায়িত্ব পালনের সুযোগ দেওয়ার কথা বলেছেন। সম্প্রতি তুরস্কের অর্থনৈতিক অবস্থার অবনতি হলেও সার্বিকভাবে এরদোয়ানের আমলে বেকারত্ব কমেছে। ২০২২ সালে বেকারত্ব ছিল ১০ শতাংশ। এ ছাড়া প্রযুক্তি খাতে বিনিয়োগ বেড়েছে। বিশেষ করে সামরিক প্রযুক্তি খাতে উন্নতি হয়েছে নজর কাড়ার মতো। সামরিক সরঞ্জামের ৭০ শতাংশ তুরস্ক এ মুহূর্তে নিজেরাই উৎপাদন করছে। বিভিন্ন দেশ থেকে তুর্কি বংশোদ্ভূত প্রযুক্তিবিশেষজ্ঞদের ফিরিয়ে আনা হচ্ছে। এরদোয়ানের আমলে শিক্ষার হার বেড়েছে। বেড়েছে মানসম্পন্ন বিশ্ববিদ্যালয়ের সংখ্যাও।

এ ছাড়া সম্প্রতি কৃষ্ণসাগরে গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। গ্যাসের সব ধরনের এক মাসের বিল মওকুফ করা হয়েছে। এ ছাড়া আগামী এক বছর রান্না ও পানি গরমের জন্য গ্যাসের বিল দিতে হবে না। শুধু ঘর গরমের জন্য গ্যাসের বিল দিতে হবে। নির্বাচনী প্রচারণায় এরদোয়ান দায়িত্ব নেওয়ার পরপরই অর্থনৈতিক উন্নতি ও সাম্প্রতিক সময়ে বেতন-ভাতা ও সামাজিক নিরাপত্তা খাতের সুযোগ-সুবিধা বৃদ্ধির কথাও বারবার উল্লেখ করেছেন। ফলে দেখা যাচ্ছে, অব্যাহতভাবে এসব প্রচারণার কারণে ভোটের আগে বিভিন্ন জনমত জরিপকে ছাপিয়ে ভোটের মাঠের চিত্র বদলে যায়। এভাবেই গত কয়েক বছরে সৃষ্টি হওয়া অনাস্থাকে কাটিয়ে ওঠেন এরদোয়ান।

আর এরদোয়ানকে হারাতে না পারার সব থেকে বড় কারণ হচ্ছে বিচিত্র মত ও পথের বিরোধী জোটে পারস্পরিক অবিশ্বাস ও অনাস্থা। এ জোটে বামপন্থী, কট্টর বামপন্থী, উদারপন্থী, ইসলামপন্থী, ধর্মবিদ্বেষী, অভিবাসনবিরোধী—সবাই হাত মিলিয়েছিল। কিন্তু তাদের মধ্যে সন্দেহ ও অবিশ্বাস ছিল প্রবলভাবে। এ জোট গঠনের মূল উদ্যোক্তা ছিল ইসলামপন্থী সাদেত পার্টি ও এর নেতা তেমাল কারামোল্লাওলু। বাম ও উদারপন্থীদের সঙ্গে জোট গড়ায় সাদেত পার্টির ইসলামপন্থী অনেক কর্মী শেষ পর্যন্ত এরদোয়ানের দিকে ঝুঁকেছেন।

আবার ইসলামপন্থীদের সঙ্গে জোটের কারণে মধ্য উদারপন্থী অনেক ভোটার কেন্দ্রে গিয়ে মত বদলে এরদোয়ানকেই বেছে নিয়েছেন মন্দের ভালো হিসেবে। তাই সিএইচপির নেতৃত্বাধীন জোটের ইসলামপন্থী, তুর্কি জাতীয়তাবাদী ও মধ্য উদারপন্থীদের সব ভোট শেষ পর্যন্ত কিলিচদারওলু ভোট বাক্সে জমা হয়নি। অথচ মোট ভোটের ৬৫ শতাংশ এ জোটের দখলে ছিল। আর ৩৫ শতাংশ ভোট হচ্ছে ইসলামপন্থী বা রক্ষণশীলদের। কিন্তু নানা হিসাব-নিকাশের কারণে ৬৫ শতাংশ ভোটের পুরোটাই কিলিচদারওলু পাননি। বরং এখান থেকে কিছু ভোট এরদোয়ানের বাক্সে ঢুকেছে। ভোটের সার্বিক ফলাফলকে এরদোয়ানবিরোধী জোটের বড় ধরনের ব্যর্থতা বলেই বিবেচনা করা হচ্ছে।

এ ছাড়া শেষ মুহূর্তে মুহারেরম ইনসের প্রার্থিতা প্রত্যাহার এরদোয়ানকে সুবিধা দিয়েছে। যদিও পর্যবেক্ষকেরা ধারণা করেছিলেন, এতে কিলিচদারওলু সুবিধা পাবেন। মূলত ইনসের একটি অডিও ফাঁসের ঘটনায় ভোটের চিত্র বদলে যায়। কিলিচদারওলু অভিযোগ করেছিলেন, রাশিয়া এই অডিও ফাঁস করেছে এবং নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে। কিন্তু ভোটের দিন সকালে ইনসে নিজেই অভিযোগ করেন, যুক্তরাষ্ট্রপ্রবাসী ফেতুল্লা গুলেন বা গুলেনপন্থীরা এই অডিও ফাঁস করেছেন। ফলে ইনসের ভোটারদের বেশির ভাগই ভোটদানে বিরত ছিলেন বা এরদোয়ানকে ভোট দিয়েছেন।

মূলত এসব কারণেই এরদোয়ান জনমত জরিপে পিছিয়ে থাকলেও ভোটের হিসাব শেষে কিলিচদারওলুকে পেছনে ফেলে এগিয়ে যান। আর অধিকাংশ ভোটারদের রাজনৈতিক দল নিয়ে জোট গঠন করেও সবাইকে শেষ পর্যন্ত একসঙ্গে ধরে রাখতে পারেননি কিলিচদারওলু। কিলিচদারওলুর জোট ও ভোটের হিসাব-নিকাশে বড় ধরনের গরমিল ছিল। ভোটের ফলাফলেই তা প্রমাণিত হয়েছে। ইতিমধ্যেই কিলিচদারওলুর জোটের মধ্যে অস্থিরতাও শুরু হয়েছে। জোটে থাকা গুড পার্টি আগেই মতামত দিয়েছিল, কিলিচদারওলু জিততে পারবেন না। তাই দ্বিতীয় দফা নির্বাচনে গুড পার্টি জোটের সঙ্গে না-ও থাকতে পারে।

আরও পড়ুন

কিলিচদারওলুর জোটের অস্থিরতা এরদোয়ানকে সুবিধা দেবে। এমনিতেই জোটের মূল উদ্যোক্তা সাদেত পার্টি পার্লামেন্ট নির্বাচনে কোনো আসন পায়নি। ফলে দ্বিতীয় দফার নির্বাচনে সাদেত পার্টির ভোটাররা আরও বেশি করে এরদোয়ানকে ভোট দিতে পারেন। এ ছাড়া দুই প্রার্থীই প্রেসিডেন্ট নির্বাচনের তৃতীয় প্রার্থী সিনান ওগানের সমর্থন চাইলেও ক্ষমতায় থাকার কারণে এরদোয়ান কিছুটা সুবিধা পাবেন। রোববার রাতেই ৫ শতাশের বেশি ভোট পাওয়ায় সিনান ওগানকে অভিনন্দন জানান একে পার্টির সেক্রেটারি ও সাবেক অর্থমন্ত্রী বিন আলী ইলিদিরিম।

মোটামুটি সুবিধাজনক অবস্থানে থেকে দ্বিতীয় দফা নির্বাচনে যাবেন এরদোয়ান। গতবারও দ্বিতীয় দফা নির্বাচনে মুহারেরম ইনসেকে হারিয়েই ক্ষমতা গ্রহণ করেছিলেন এরদোয়ান। এটা এরদোয়ানের জন্য নতুন অভিজ্ঞতা নয়। তাই রোববার রাতে যখন এরদোয়ান বুঝতে পারলেন যে দ্বিতীয় দফা লড়াইয়ে যেতে হচ্ছে, সঙ্গে সঙ্গেই নির্বাচনের মাঠ দখলে সক্রিয় হন। চূড়ান্ত গণনা শেষ হওয়ার আগেই আঙ্কারায় দলের সদর দপ্তরের সামনে হাজারো নেতা-কর্মীর সামনে ভাষণে ভোটারদের ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে বললেন, দেশবাসী চাইলে দ্বিতীয় দফা নির্বাচনে যেতে তিনি প্রস্তুত।

এরদোয়ান বলেন, ‘পার্লামেন্টে আমরা জিতেছি। দ্বিতীয় দফা নির্বাচনেও আমরা জিতব।’ এরদোয়ানের কথা শুনে উৎফুল্ল একে পার্টির কর্মীরা ‘বাই বাই কেমাল’ লেখা মুঠোফোন ও ট্যাবের মনিটর তুলে ধরেন। একপর্যায়ে নেতা-কর্মীরা গান গাইতে শুরু করেন। এরদোয়ানও তাঁদের সঙ্গে গলা মেলান। এ সময় ব্যালকনিতে সঙ্গে ছিলেন সব সময় ছায়ার মতো সেঁটে থাকা এরদোয়ানের স্ত্রী আমিনা। এরদোয়ান যখন গান গাইছিলেন, আঙ্কারার আরেক অংশে তখন সিএইচপির সদর দপ্তরের সামনে ছিল নীরবতা। নেতা-কর্মীদের তেমন ভিড় লক্ষ করা যায়নি।

  • ড. মারুফ মল্লিক লেখক ও রাজনৈতিক বিশ্লেষক