হারিয়ে যাওয়া জীবনীর খোঁজ

মুহাম্মাদ (সা.)-এর জীবনীগ্রন্থকে ‘সিরাত’ বা ‘সিরাহ’ বলা হয়ে থাকে। প্রাচীন সিরাত গ্রন্থের কথা উঠলেই সবাউ একনামে ইবনে ইসহাকের (মৃ. ১৫১ হি.) সিরাতে ইবনে ইসহাককে চেনেন। এই বইয়ের ভিত্তিতে আবদুল মালিক ইবনে হিশাম (মৃ. ২১৮ হি.) তাঁর জনপ্রিয় সিরাত গ্রন্থ সিরাতে ইবনে হিশাম রচনা করেছেন। অথচ এর অন্তত এক যুগ আগে রচিত সুবিশাল সিরাত গ্রন্থ আল-মাগাজির কথা আমরা খেয়াল করি না। একটি বর্ণনা অনুযায়ী সিরাতে ইবনে ইসহাক-এর আগেই মুআম্মার ইবনে রাশেদের (মৃ. ১৫১ বি মতান্তরে ১৫৩ হিজরি) সিরাতগ্রন্থ আল-মাগাজি রচিত হয়েছে। গ্রন্থটির কপিও দুর্লভ নয়।

এটা ঠিক, উরওয়া ইবনে জুবাইর (রা.) (মৃ. ৯২ হি.), আবান ইবনে ওসমান ইবনে আফফানের (মৃ. ১০৫ হি.), ওয়াহাব ইবনে মুনাববিহ (মৃ. ১১০ হি.), ইবনে শিহাব জুহরি (মৃ. ১২০ হি.), শুরাহবিল ইবনে সাদ (মৃ. ১২৩ হি.), আবদুল্লাহ ইবনে আবু বাকর ইবনে হাজাম (মৃ. ১৩৫ হি.) প্রমুখ প্রথম দিকের সিরাত রচয়িতাদের সব গ্রন্থ নিশ্চিহ্ন হয়ে গেছে। কিছু কিছু অংশবিশেষমাত্র বিক্ষিপ্তভাবে বিভিন্ন ইতিহাসগ্রন্থে টিকে আছে। ভারতের খ্যাতিমান পণ্ডিত ড. মুহাম্মাদ মুস্তফা আজমি (মৃ. ২০১৭ খ্রি.) উরওয়া ইবনে জুবাইর (রা.)-এর পুস্তিকাটির শেষভাগটি উদ্ধার করতে সক্ষম হন। আবুল আসওয়াদ মিশরির বর্ণনায় এ বইটির উল্লেখ আছে। মাগাজি রাসুলুল্লাহ (সা.) লি-উরওয়াহ ইবনি যুবাইর বি-রিওয়াতি আবিল আসওয়াদ শিরোনামে সৌদি আরব থেকে ১৯৮১ সালে বইটি প্রকাশ করা হয়। ওয়াহাব ইবনে মুনাববিহর বইটির অংশবিশেষও জার্মানির হাইডেলবার্গে সংরক্ষিত আছে বলে জানা যায়।

আরও পড়ুন

দুই.

মুসা ইবনে উকবা (মৃ. ১৪১ হি.) রচিত আল-মাগাজির পাণ্ডুলিপি অবশ্য পুরোপুরি বিলুপ্ত হয়ে যায়নি। গ্রন্থটি আছে, এমনকি এর ঝকঝকে পিডিএফ কপি পর্যন্ত অন্তর্জালে অহরহ পাওয়া যায়। তবে দুঃখজনকভাবে বাংলাভাষায় এর কোনো অনুবাদ তো হয়ই নি, কোথাও এ নিয়ে ভালো আলোচনাও ওঠেনি। উভয় লেখকের জীবনকালের তারতম্য থেকেও প্রাচীনত্বের বিষয়টি পরিষ্কার হয়ে যায়। ইবনে ইসহাকের জন্ম ৮৫ হিজরি এবং মৃত্যু ১৫১ হিজরি। আর মুসা ইবনে উকবার জন্ম ৬৮ হিজরি এবং মৃত্যু ১৪১ হিজরি (তারিখুল উমাম ওয়াল মুলুক, তাবারি, ২/৭৮২)। সুতরাং অস্তিত্বের বিচারে ইবনে ইসহাক রচিত ‘সিরাত’ নয়-মুসা ইবনে উকবার ‘আল-মাগাজি’ সর্বপ্রাচীন পূর্ণাঙ্গ সিরাত গ্রন্থ।

পূর্বেকার বহু ইসলামি-গ্রন্থের মতো এই গ্রন্থটির মূল কপিও হারিয়ে গিয়েছিল। গত শতকের প্রথম দিকে জার্মান প্রাচ্যবিদ এডওয়ার্ড সাচাউ (মৃ. ১৯৩০ খ্রি.) বার্লিনে সরকারি প্রত্নতাত্ত্বিক সংগ্রহশালা থেকে চতুর্দশ শতাব্দীর শেষের দিকের হাদিসবেত্তা ইউসুফ ইবনে কাজি শাহবাহ (মৃ. ১৩৮৭ খ্রি.) সংকলিত মুসা ইবনে উকবা বর্ণিত হাদিসসমূহ ও মাগাজির ২০টি অধ্যায় সংবলিত একটি পাণ্ডুলিপি আবিষ্কার করেন এবং কিছু নির্বাচিত অংশ ইংরেজিতে প্রকাশ করেন। এর মধ্য দিয়ে আধুনিক সময়ে প্রথমবারের মতো গ্রন্থটি আলোর মুখ দেখে। এরপর মরক্কোর আগাদিরে অবস্থিতি ইবনে জুহর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আবু মালিক মুহাম্মাদ ইবনুল হুসাইন বাকিশিশ দীর্ঘদিন পরিশ্রম করে বিভিন্ন প্রাচীন পাণ্ডুলিপি ঘেঁটে আরবি মূলপাঠ উদ্ধার করতে সক্ষম হন। অবশেষে আয়াসসাধ্য প্রচেষ্টার পর প্রয়োজনীয় টিকা-ভাষ্য যুক্ত করেন এবং প্রকাশযোগ্য করে বিশ্ববিদ্যালয়ের মানবিক অনুষদ থেকে ১৯৯৪ সালে মুদ্রণের ব্যবস্থা করেন।

আরও পড়ুন

মানের বিচারেও আল-মাগাজির উন্নত। ইবনে ইসহাকের বর্ণনায় অযাচিত অনেক কাহিনি অন্তর্ভুক্ত হয়ে গেছে; পরবর্তী আলেমগণ যার কঠোর সমালোচনা করেছেন এবং পাঠের বিষয়ে সতর্কও করেছেন।

প্রকারান্তরে মুসা ইবনে উকবা ছিলেন অত্যন্ত পরহেজগার ও নির্ভরযোগ্য হাদিসবেত্তা। ইমাম মালিক (রহ.) (মৃ. ৭৯৫ খ্রি.) তার ছাত্রদের বলতেন, তোমাদের দরকার মুসা ইবনে উকবা থেকে মাগাজির জ্ঞান অর্জন করা। কারণ তিনি পুণ্যবান ও নির্ভরযোগ্য ব্যক্তি এবং তাঁর মাগাজি সর্বাধিক নির্ভেজাল। তিনি রচনা করেছেন বয়সকালে, তবে অন্যান্য লেখকদের অযাচিত বিবরণ এড়িয়ে গেছেন।

ইমাম শাফেয়ি (রহ.) (মৃ. ৮২০ খ্রিষ্টাব্দ) বলেছেন, ইবনে উকবার গ্রন্থের চেয়ে বিশুদ্ধ কোনও ‘মাগাজি’ নেই এবং তিনি অন্যান্য বর্ণনাকারীদের মতো অতিরঞ্জন করেননি (সিয়ারু আলামিন নুবালা, ৬/১১৫)। এমনকি ইমাম ইবনে হাম্বল (রহ.) (মৃ. ৮৫৫ খ্রি.) থেকে যেখানে ‘তিন ধরনের মৌলিক গ্রন্থের (মাগাজি, মালহাম ও তাফসির) কোনও শক্ত ভিত্তি নেই’ (তাদবিনু সিয়ার ওয়া মাগাজি, ৩১) বলে উক্তি দিয়েছেন, সেখানে তিনিও মুসা ইবনে উকবার গ্রন্থ সম্পর্কে ভিন্নমত দিয়েছেন, অর্থাৎ ‘গ্রহণযোগ্য’ বলে আখ্যা দিয়েছেন।

সুফিয়ান ইবনে উয়াইনা (মৃ. ৮১৫ খ্রি.), ইমাম জাহাবি (মৃ. ১৩৪৮ খ্রি.) ও ইবনে হাজার (মৃ. ১৪৪৯ খ্রি.) প্রমুখের মতো পরবর্তী সময়ের খ্যাতিমান ন্যায়নিষ্ঠ স্কলারগণ মুসা ইবনে উকবাকে বর্ণনার ক্ষেত্রে নির্ভরযোগ্য (সিকা) বলে আখ্যা দিয়েছেন এবং তারা নিজ নিজ গ্রন্থাবলিতে আল-মাগাজি থেকে বহু বর্ণনা গ্রহণ করেছেন (আল-জারহ ওয়াত তাদিল, ইবনে আবি হাতিম, ৮/১৫৪; মিজানুল ইতিদাল, ৪/১২৪; তাকরিবুত তাহজিব, ২/২৮৬)। বিশুদ্ধ হাদিস গ্রন্থ বুখারি ও মুসলিমে তার বর্ণনা উদ্ধৃত করা হয়েছে (তাহজিবুল আসমা ওয়াল লুগাত, ২/১১৭)।

মনযূরুল হক: আলেম ও লেখক

আরও পড়ুন