সাম্প্রতিক সময়টা টেস্টে ভালো যাচ্ছে না, সেটি ভালোভাবেই জানেন মিরাজ। মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয়ের গৌরব অনেকটাই ম্লান হয়ে গেছে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই পরাজয়ে। মিরাজ অবশ্য ঘুরে দাঁড়ানোর স্বপ্নই দেখছেন, ‘আমরা ওয়ানডে, টি-টোয়েন্টি ও টেস্ট—তিনটাতেই আশা করি, ভালো ক্রিকেট খেলব। টেস্টে হয়তো সম্প্রতি আমরা ভালো করছি না। কিন্তু আমরা “কামব্যাক” করতে পারব। এটা আমাদের বিশ্বাস আছে। দেখেন, আমরা নিউজিল্যান্ডে ম্যাচ জিতেছি নিউজিল্যান্ডের কন্ডিশনে গিয়ে। এ রকম না যে আমরা পারি না। হয়তো আমাদের খারাপ সময় যাচ্ছে, (তবে) ক্রিকেটাররা কামব্যাক করার চেষ্টা করছে।’

মিরাজের ক্ষেত্রে কামব্যাকটা অবশ্য হচ্ছে চোট থেকে। তাঁর চোটের পুনর্বাসন প্রক্রিয়াও শেষ পর্যায়ে। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিস চৌধুরী আজ সাংবাদিকদের জানিয়েছেন, ওয়েস্ট ইন্ডিজ সফরের শুরু থেকেই মিরাজ দলের সঙ্গে পুরোদমে অনুশীলন করতে পারবেন।

default-image

মিরাজের মতো অলরাউন্ডারের দলে ফেরা নিশ্চিতভাবেই শক্তিমত্তা একটু বাড়িয়ে দেবে বাংলাদেশের। সেটি আবার কাটাকুটি হয়ে যাচ্ছে মুশফিকুর রহিম না থাকায়। সর্বশেষ শ্রীলঙ্কা সিরিজে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি রান করা মুশফিক হজ করবেন বলে ছুটি নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে। টেস্টে চ্যালেঞ্জটা আরও বড় হয়ে যাচ্ছে দুই পেসার তাসকিন আহমেদ ও শরীফুল ইসলামের অনুপস্থিতিতে।

তাসকিন আছেন শুধু ওয়ানডে দলে, সীমিত ওভারের দুই সংস্করণেই আছেন শরীফুল। তবে সফর থেকেই ছিটকে গেছেন অফ স্পিনার নাঈম হাসান। তাঁদের চোট নিয়ে আজ দেবাশিস বলেছেন, ‘তাসকিন পুনর্বাসনের মাঝামাঝি পর্যায়ে আছে। এখন পুরো রানআপে ৭০-৮০ শতাংশ তীব্রতায় বোলিং করছে। এটি ক্রমান্বয়ে বাড়াতে থাকব। আশা করছি, সীমিত ওভারে খেলতে সমস্যা হবে না। (আর) শরীফুলের ফ্র্যাকচারের ২১ দিন পূর্ণ হবে ৮-৯ তারিখের দিকে। প্লাস্টার খোলা হবে তখন। এরপর শরীফুলের সঙ্গে নাঈমকেও (বাংলাদেশ) টাইগারস ক্যাম্পে যুক্ত করব। সেখানে তাদের পুনর্বাসন প্রক্রিয়া শুরু হবে।’

default-image

বাংলাদেশ দল ওয়েস্ট ইন্ডিজে যাচ্ছে ভাগে ভাগে। আজ মিরাজের সঙ্গে ঢাকা থেকে বিমান ধরেছেন তামিম ইকবাল, ইয়াসির আলী ও ব্যাটিং কোচ জেমি সিডন্স। লন্ডন থেকে ওয়েস্ট ইন্ডিজে যাবেন বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। কেপটাউন থেকে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ও ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমট। ৮ জুন যাবেন তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান। গতকালই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে দেশ ছেড়েছেন নতুন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। আগামী ১০ জুন দলের সঙ্গে যোগ দেওয়ার কথা তাঁর।

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন