পরিচয় গোপন করে টিকিট কিনছে ইংরেজরা, সংঘর্ষের শঙ্কা

গত ইউরো ফাইনালে ওয়েম্বলি স্টেডিয়ামের বাইরে হাঙ্গামায় জড়িয়ে পড়েন ইংরেজ সমর্থকেরাফাইল ছবি: রয়টার্স

নেশনস লিগে আগামীকাল রাতে মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় জার্মানির মুখোমুখি হবে ইংল্যান্ড। এ ম্যাচ ঘিরে জার্মান ও ইংরেজ সমর্থকদের মধ্যে সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে। কারণটা বেশ মজার।

ম্যাচে দুই দলের সমর্থকদের জন্য আলাদা গ্যালারি থাকবে। কিন্তু অতি আগ্রহী ইংরেজ সমর্থকেরা পরিচয় গোপন করে জার্মান সমর্থকদের জন্য বরাদ্দ গ্যালারির টিকিটও কিনছেন।

আরও পড়ুন

অর্থাৎ, একই গ্যালারিতে যেহেতু দুই দলের সমর্থকদের দেখা যাবে, আর ফুটবল নিয়ে ইংল্যান্ড ও জার্মান সমর্থকদের আবেগ তো সবারই জানা ; সংঘর্ষের শঙ্কাটা তাই অমূলক নয়। ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য টাইমস’ জানিয়েছে, ইংরেজ সমর্থকেরা পরিচয় গোপন করে সরাসরি জার্মান ফুটবল ফেডারেশনের ওয়েবসাইট থেকে টিকিট কিনছেন।

‘দ্য টাইমসে’র কেনা টিকিটের রশিদ
ছবি: দ্য টাইমস

জার্মানির সমর্থক সেজে টিকিট কেনার প্রক্রিয়া শেষ করতে অনেকেই হোটেলের ঠিকানা ব্যবহার করছেন। এই খবর সত্য কি না, তা যাচাই করতে ‘দ্য টাইমস’ গত সোমবার জার্মান সমর্থকদের জন্য বরাদ্দ গ্যালারির টিকিটও কিনেছে।

৪৫ ইউরো দামের এই টিকিট কেনার প্রক্রিয়া শেষ করতে সংবাদমাধ্যমটি জার্মানির একটি হোটেলের ঠিকানা ব্যবহার করেছে। মেইল আইডি ও ব্যাংক কার্ড অবশ্য ইংল্যান্ডের, তাতেও টিকিট কেনায় সমস্যা হয়নি সংবাদমাধ্যমটির।

আরও পড়ুন

‘দ্য টাইমস’ জানিয়েছে, ক্রয়কৃত টিকিটটি জার্মান ফুটবল ফেডারেশনে (ডিএফবি) ফেরত দেওয়া হবে। টিকিটের দাম অবশ্য ফেরত নেবে না সংবাদমাধ্যমটি, দাতব্য কাজে টাকাটা ব্যবহারের কথা বলা হয়েছে।

ফুটবল নিয়ে ইংরেজ সমর্থকদের উন্মাদনা সবারই জানা। ছবিটি গত ইউরো ফাইনালে ওয়েম্বলি স্টেডিয়ামের বাইরে তোলা
ফাইল ছবি: রয়টার্স

নেশনস লিগের এই ম্যাচে ৩,৪৬৬ টিকিট বরাদ্দ করা হয়েছে ইংল্যান্ডের সমর্থকদের জন্য। কিন্তু এর বাইরেও আরও প্রায় ২ হাজার ইংরেজ সমর্থক ম্যাচটি দেখতে জার্মানিতে যাবেন বলে আশঙ্কা করা হচ্ছে। আলিয়াঞ্জ অ্যারেনার আসনসংখ্যা ৭০ হাজার, গত রোববার পর্যন্ত ৫৩ হাজার টিকিট বিক্রি হয়েছে এই ম্যাচের। ম্যাচের সব টিকিট বিক্রি হবে না, এটা বুঝেই জার্মান সমর্থকদের গ্যালারির টিকিটও কিনছেন ইংরেজ সমর্থকেরা।

আরও পড়ুন

জার্মান ফুটবলের কর্তৃপক্ষ গোয়েন্দা সংবাদ মারফত জানতে পেরেছে, হোয়াটসঅ্যাপে ইংরেজ সমর্থকেরা নিজেদের মধ্যে যোগাযোগ করে দলগতভাবে টিকিট কিনছেন। ‘দ্য টাইমস’ জানিয়েছে, ইংলিশ প্রিমিয়ার লিগের একটি ক্লাবেরই ৫০ জন সমর্থকের একটি দলের সবাই টিকিট কিনেছে।

দর্শকদের স্টেডিয়ামে ঢোকা নিয়ে গত ২৮ মে চ্যাম্পিয়নস লিগ ফাইনালেই দাঙ্গা–ফ্যাসাদ দেখা গেছে। রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের অনেক সমর্থকই টিকিট কিনেও ফাইনাল দেখতে পারেননি।

ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেটও এই ম্যাচে নিজেদের সমর্থকদের আচরণ নিয়ে দুশ্চিন্তায় আছেন। সমর্থকদের আচরণের কারণে জাতীয় দলের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন সাউথগেট। গত ইউরো ফাইনালে দর্শকদের হাঙ্গামার স্মৃতি এখনো টাটকা সাউথগেটের মনে।

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে দর্শকদের ঝামেলা মাথায় রেখেই শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগের দল উলভারহ্যাম্পটনের মাঠ মলিনা স্টেডিয়ামে ইংল্যান্ড–ইতালি ম্যাচে গ্যালারির বেশির ভাগ অংশ ফাঁকা রাখা হবে।