এর আগে ২০২১ সালে বেশ নাটকীয় এক দলবদলে বার্সা ছেড়ে পিএসজিতে নাম লেখান মেসি। চোখের জলে বিদায় নেওয়ার সময় মেসি বলেছিলেন, ‘আমি আবার ফিরে আসব।’ প্রশ্ন হচ্ছে, মেসির ফিরে আসার সময়টা কি তবে হয়ে এল? সাম্প্রতিক নানা হিসাব–নিকাশ বিবেচনায় নিলে ফুট মারকাতর খবরটাকে উড়িয়ে দেওয়ার সুযোগ নেই। পিএসজিতে ভুলে যাওয়ার মতো প্রথম মৌসুমের পর দ্বিতীয় মৌসুমে দারুণভাবে ফিরে আসেন মেসি।

মেসির ছন্দে ফেরা পিএসজির চ্যাম্পিয়নস লিগ সাফল্যের জন্য যথেষ্ট হয়নি। বায়ার্ন মিউনিখের বিপক্ষে দুই লেগে হেরে বিদায় নিয়েছে পিএসজি। ক্লাবটির সাবেকদের কেউ কেউ মেসিকে সমালোচনার তিরে বিদ্ধও করেছেন। পিএসজির সাবেক উইঙ্গার জেরম রোথেন বলেছেন, আর্জেন্টিনার হয়ে মেসি নিজেকে যতটা উজাড় করে দেন, পিএসজিতে তা করেন না। মেসিকে কেনা ভুল হয়েছে বলেও মন্তব্য করেন সাবেক এই ফরাসি ফুটবলার।

শুধু রোথেনই নয়, অনেক ফুটবল বিশ্লেষক পিএসজিতে মেসির শেষও দেখে ফেলেছেন। পাশাপাশি গালতিয়েরের সঙ্গে তাঁর বিরোধও নতুন করে সামনে এসেছে। আর এসব আলোচনার মাঝেই এখন নতুন করে সামনে এসেছে মেসির বার্সাতে ফেরার প্রসঙ্গ। এর আগে মেসির বাবা ও ভাই অবশ্য তাঁর বার্সায় ফেরার সম্ভাবনা উড়িয়ে দিয়েছিলেন। তবে ইউরোপিয়ান ফুটবলের দলবদলে শেষ কথা বলে কিছু নেই।