গত মৌসুমের ব্যর্থতা ভুলে এবার ঘুরে দাঁড়াতে চেয়েছিল বার্সা। সেই লক্ষ্যে দল গঠনেও বিপুল অর্থ খরচ করেছিল কাতালান ক্লাবটি। সাফল্যে চোখ রেখে অর্থনৈতিকভাবে বড় ঝুঁকিই নিয়েছিল কাতালান ক্লাবটি।

তবে মৌসুমের শুরুতে চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় বার্সাকে বিপদের দিকেই ঠেলে দিয়েছে। প্রশ্ন হচ্ছে, এত প্রস্তুতির পরও কেন এমন বিদায়?

তবে হতশ্রী পারফরম্যান্সে বিদায়ের পরও কোচ জাভি দলের বেশ উন্নতিই দেখছেন। বলেছেন দল একটু একটু করে সামনে আগাচ্ছে। বার্সা কোচ বলেছেন, ‘আমাদের বাস্তবতার মুখোমুখি হতে হবে। আমি এরই মধ্যে বলেছি, আমরা একটু একটু করে এগোচ্ছি। আজও ভালো কিছু ব্যাপার হয়েছে। আমরা তাদের মানের ফুটবল খেলে লড়াই করতে পারিনি। মিউনিখে আমরা ভালো খেলেছিলাম, তবে আজ আমরা প্রতিদ্বন্দ্বিতা করতে পারিনি।’

ড্রয়ের পরই মৃত্যুকূপ আখ্যা পেয়েছিল বার্সার গ্রুপটি। বায়ার্ন-ইন্টারের সঙ্গে লেভা-পিকেদের কাজটা যে সহজ হবে না, সেই ইঙ্গিত আগেই পাওয়া যাচ্ছিল।

বিদায়ের পর নিজেদের এমন পরিণতির জন্য জাভিও সেটাই বলেছেন, ‘বায়ার্ন অপেক্ষাকৃত ভালো দল ছিল। যেমনটা মিউনিখে আমরা ছিলাম। সেদিন আমাদের জেতা উচিত ছিল। এই গ্রুপও বেশি জটিল ছিল। আর চ্যাম্পিয়নস লিগে আমাদের সঙ্গেই (খারাপ) সবকিছু ঘটেছে।’