বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কম্পিউটারের পর্দার ভিডিও ধারণের জন্য অনলাইনে বিভিন্ন সফটওয়্যার পাওয়া যায়। অর্থের বিনিময়ে বা বিনা মূল্যে ব্যবহারের উপযোগী সফটওয়্যারগুলোর কারণে অনেক সময় ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা নষ্ট হয়। তৃতীয় পক্ষের তৈরি সফটওয়্যারের বদলে আপনি চাইলেই উইন্ডোজ ১০ বা ১১ অপারেটিং সিস্টেমে থাকা বিল্ট-ইন এক্সবক্স গেমবার টুলের সাহায্যে কম্পিউটারের পর্দার ভিডিও ধারণ করতে পারেন।

কম্পিউটারের পর্দার ভিডিও ধারণের জন্য একসঙ্গে কি-বোর্ডের Windows ও G কী চেপে এক্সবক্স গেমবার টুল চালু করতে হবে। এবার এক্সবক্স গেমবার টুলের ক্যামেরা আইকনে ক্লিক করে ক্যাপচার উইন্ডোজ থেকে পর্দার ভিডিও রেকর্ড করার অপশন নির্বাচন করতে হবে। ভিডিও ধারণের পাশাপাশি শব্দ রেকর্ড করতে চাইলে মাইক্রোফোন আইকন চালু করতে হবে। এবার ‘রেকর্ড’ চাপলেই কম্পিউটারের পর্দার ভিডিও হতে থাকবে। সাদা রঙের গোলাকার ‘রেকর্ড’ আইকন খুঁজে না পেলে একসঙ্গে Windows, Alt এবং R কি চাপতে হবে। প্রয়োজনীয় কাজ শেষে রেকর্ড বন্ধ করার জন্য সাদা রঙের চারকোনা বোতামে ক্লিক করতে হবে। চাইলে Windows, Alt এবং R কি চেপেও ভিডিও ধারণ বন্ধ করা যাবে।

রেকর্ড করা ফাইলগুলো C: \Users\<Your-UserName>\Videos\Captures ঠিকানায় পাওয়া যাবে। সব ভিডিও ফাইল একসঙ্গে দেখার জন্য ক্যাপচার উইন্ডো থেকে Show All Captures অপশনে ক্লিক করতে হবে।

টিপস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন