কম দামে ফাইভ-জি ফোন দেবে নকিয়া

নকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন
নকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন

নকিয়া ব্র্যান্ডের ফাইভ–জি নেটওয়ার্ক সুবিধাযুক্ত ফোন বাজারে আনতে পারে নকিয়ার মালিকানাধীন ফিনল্যান্ডের প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল। এ ফোনের দাম বাজারে অন্যান্য ব্র্যান্ডের ফাইভ–জি ফোনের তুলনায় সাশ্রয়ী হবে বলে ধারণা করছেন বাজার বিশ্লেষকেরা।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ডিজিটাল ট্রেন্ডসের এক প্রতিবেদনে বলা হয়, আগামী বছর নাগাদ নকিয়ার ফাইভ–জি স্মার্টফোন বাজারে আসতে পারে।

এইচএমডি গ্লোবালের প্রধান পণ্য কর্মকর্তা জুহো সারভিকাস বলেন, ‘ফাইভ–জি যুগে প্রবেশের সঙ্গে সঙ্গে সাশ্রয়ী দামে ফাইভ–জি স্মার্টফোন বাজারে ছাড়বে এইচএমডি গ্লোবাল। বাজারে প্রচলিত ফাইভ–জি স্মার্টফোনের দামের সঙ্গে প্রতিযোগিতা করে পার্থক্য তৈরি করার পরিকল্পনা করেছি।’

বর্তমানে যুক্তরাষ্ট্র, চীন, দক্ষিণ কোরিয়া ও ইউরোপের অনেক বাজারে ফাইভ–জি চলে এসেছে। এ প্রযুক্তি বিস্তৃত হলে গ্রাহকেরা নতুন ডিভাইসের দিকে ছুটবেন। কিন্তু ডিভাইসের দাম বেশি হলে অনেকের কাছে তা পৌঁছাবে না।

ডিজিটাল ট্রেন্ডসকে জুহো বলেছেন, নকিয়া ফাইভ–জি ফোনের দাম বর্তমানে বাজারে থাকা ফাইভ–জি ফোনের অর্ধেক হবে। এর দাম ৪০০ থেকে ৫০০ মার্কিন ডলারের মধ্যেই থাকবে।

সাশ্রয়ী দামের ৫জি স্মার্টফোন তৈরিতে এইচএমডি গ্লোবালের পাশাপাশি কাজ করছে হুয়াওয়ে। চিপ নির্মাতা মিডিয়াটেকের সঙ্গে যৌথভাবে আগামী বছরে কম দামের ফাইভ–জি ফোন আনতে পারে চীনা প্রতিষ্ঠানটি।