বিষয়

চাষী

হলুদ চাষে কৃষকের মুখে হাসি

মার্চ-এপ্রিল মাসে জমি চাষ করে হলুদ রোপণ করা হয়। তোলা হয় ডিসেম্বর–জানুয়ারি মাসে। একরে ১০০ থেকে ১২০ মণ পর্যন্ত হলুদ হয় হয়ে থাকে।

হলুদ চাষে কৃষকের মুখে হাসি

নওগাঁর পোরশা

ধান ও আম ছেড়ে কৃষক ঝুঁকছেন মাল্টা চাষে

ধান ও আমের আবাদ ছেড়ে বিদেশি ফল মাল্টার চাষ? প্রথম প্রথম লোকসানের আশঙ্কায় চাষিরা এগোতে চাইছিলেন না। এমন অবস্থায় এগিয়ে এলেন শুধু একজন ওবায়দুল্লাহ শাহ। সেটি ২০১৬ সালের কথা

ধান ও আম ছেড়ে কৃষক ঝুঁকছেন মাল্টা চাষে

ধানের সঙ্গে ‘ফ্রি’ ২৫০ কোটি টাকার খড়

রাজশাহীতে চাষিরা গেল রোপা-আমন মৌসুমে ধানের দাম পেয়েই খুশি। তার সঙ্গে যুক্ত হয়েছে ধানের খড়ের বাড়তি দাম। গত বছরের তুলনায় ধানের খড়ের দাম বেড়েছে প্রায় পাঁচ গুণ।

ধানের সঙ্গে ‘ফ্রি’ ২৫০ কোটি টাকার খড়

ওয়ানগালা উৎসব

গারো সম্প্রদায়ের নবান্ন

গারো সম্প্রদায়ের নবান্ন উৎসব ‘ওয়ানগালা’। শস্য দেবতার কাছে নতুন ফসল খাওয়ার অনুমতি চেয়ে গারো সম্প্রদায়ের মানুষ পালন করেন ওয়ানগালা বা নবান্ন উৎসব।

গ্রিক্কা (ঢাল-তলোয়ার নিয়ে যুদ্ধ পরিচালনা) করে শোভাযাত্রা করছেন এক গারো যুবক। সঙ্গে অন্য শিল্পীরা শোভাযাত্রায় অংশ নিচ্ছেন

নাগরিক প্রজন্মের আনন্দে নবান্ন

নবান্ন ও তরুণ প্রজন্ম। আলোচনার বিষয় বৈকি। কারণ বাঙালির এই উৎসব নিয়ে কতটুকু ওয়াকিবহাল তারা। বিশেষত তরুণ নাগরিকেরা। বাঙালির এই ঐতিহ্য সম্পর্কে জানতে হবে তাদেরও

নতুন প্রজন্মকে জাননোর প্রচেষ্টা

নতুন ধানে হয় নবান্ন

বিভিন্ন সংস্কৃতিতে ফসল তোলার উৎসবের বিভিন্ন নাম হলেও একটা জায়গায় সবার মিল আছে। আর সেটা হলো প্রতিটি উৎসবের মূল আকর্ষণ খাবারদাবার।

মাড়াইয়ের পর ধান পরিষ্কারে ব্যস্ত কিষান–কিষানি

এশিয়ার দেশে দেশে নবান্নের উৎসব

নবান্ন উৎসব শুধু বাংলাদেশেই হয় না। এশিয়া তো বটেই পৃথিবীর বিভিন্ন দেশে ফসল তোলার উৎসব নবান্ন পালন করা হয় বিভিন্ন নামে, বিভিন্ন ভাবে।

মিড অটাম ফেস্ট, চীন

ফ্রান্সে নবান্ন উৎসব

ইউরোপের দেশ ফ্রান্সেও নবান্ন তথা ফসল তোলার উৎসব হয়। প্রতিবছর আগস্ট মাসের শেষ রোববার গ্রীষ্মের রৌদ্রোজ্জ্বল দিনে এ উৎসব হয়।

উৎসবের একটি অংশ—নৃত্যরত ফরাসি তরুণী

নবান্ন নববর্ষের থেকেও পুরোনো উত্সব

হেমন্ত ঋতু বাঙালির কাছে সমৃদ্ধির প্রতীক। এ ঋতুতে অনুষ্ঠিত হয় নবান্ন। এটি বাঙালির ধর্মনিরোপেক্ষ উৎসব।

হাওড়ের কৃষক

আমাদের নবান্ন

বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী অগ্রহায়ণ অষ্টম মাস হিসেবে বিবেচিত হলেও হেমন্ত ঋতুর দ্বিতীয় মাস, অর্থাৎ অগ্রহায়ণ মাসের প্রথম দিনটিই বাংলাদেশের নবান্ন।

আমাদের নবান্ন
আরও