একনজর: বিশ্বে যা ঘটল সারা দিন

আজ ২০ নভেম্বর, সোমবার। আজও দিনভর বিশ্বে আলোচিত ছিল ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের খবর। এ ছাড়া আরও কিছু উল্লেখযোগ্য খবরও আছে। খবরগুলো একনজরে দেখে নেওয়া যাক।

গাজার ইন্দোনেশিয়ান হাসপাতালের বাইরের অংশ। ১২ নভেম্বর
ছবি: রয়টার্স

গাজা উপত্যকায় ইসরায়েলি হামলা অব্যাহত আছে। গাজার উত্তরাঞ্চলে ইন্দোনেশিয়ান হাসপাতাল প্রাঙ্গণে ইসরায়েলের বোমা হামলায় ১২ জন নিহত হয়েছেন। গাজার হাসপাতাল কর্তৃপক্ষ নিহতের এ সংখ্যা নিশ্চিত করেছে। নিহত ব্যক্তিদের মধ্যে চিকিৎসক ও রোগী আছেন।

ইসরায়েলের হামলায় বিধ্বস্ত গাজার একটি ভবন
এএফপি ফাইল ফটো রয়টার্স

গাজা উপত্যকায় আরও তিন সাংবাদিকের প্রাণ গেছে। গতকাল রোববার স্বজনেরা এ তথ্য জানিয়েছেন। east/hwkag6jh20 এ নিয়ে ইসরায়েলের চলমান হামলার মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ডটিতে ৪৮ সাংবাদিক নিহত হলেন।

৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েল
ছবি: এএফপি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান হামলায় নিহত মানুষের সংখ্যা বেড়ে ১৩ হাজারে পৌঁছেছে। রোববার গাজা সরকারের গণমাধ্যম কার্যালয় এ তথ্য জানায়। তারা আরও জানায়, নিহত ফিলিস্তিনিদের মধ্যে ৫ হাজার ৫০০টির বেশি শিশু রয়েছে। আর নারী ৩ হাজার ৫০০ জন।

স্যাম অল্টম্যান
ফাইল ছবি: রয়টার্স

চ্যাটজিপিটির উদ্ভাবক প্রতিষ্ঠান ওপেনএআইয়ের চাকরি খোয়ানো প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান এখন মাইক্রোসফটে যোগ দিচ্ছেন। তাঁর সঙ্গে অতিকায় প্রযুক্তি প্রতিষ্ঠানটিতে কাজ করবেন ওপেনএআইয়ের সদ্য পদত্যাগ করা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানও। মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

তেহরানে সামরিক প্রদর্শনীতে বক্তব্য দেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলী খামেনি
ছবি: এএফপি

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের একটি উন্নত সংস্করণ প্রথমবারের মতো সামরিক প্রদর্শনীতে জনসমক্ষে এনেছে ইরান। রোববার রাজধানী তেহরানে এক সামরিক প্রদর্শনীতে এই ক্ষেপণাস্ত্রকে জনসমক্ষে আনা হয়। দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলী খামেনির জন্য এই সামরিক প্রদর্শনীর আয়োজন করা হয়।

আগামী বুধবার ভারত একটি ভার্চ্যুয়াল জি-২০ বৈঠকের আয়োজন করবে। ওই বৈঠকে পুতিন যোগ দেবেন
ছবি: ডয়চে ভেলে

২০২২ সালে ইন্দোনেশিয়ায় ও ২০২৩ সালের ভারত—পরপর দুটি জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের এ জোটের পরবর্তী শীর্ষ সম্মেলন হবে আগামী বছর ব্রাজিলে। ওই শীর্ষ সম্মেলনের আগে আগামী বুধবার ভারত একটি ভার্চ্যুয়াল জি-২০ বৈঠকের আয়োজন করতে চায়। সেই বৈঠকে পুতিন যোগ দেবেন বলে ক্রেমলিন জানিয়েছে।

দীর্ঘ মেয়াদে উষ্ণতা বৃদ্ধির হার ১ দশমিক ৫ শতাংশে সীমিত রাখতে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা অর্জিত হবে কি না, তা নিয়ে ইতিমধ্যে শঙ্কা তৈরি হয়েছে
ছবি: রয়টার্স ফাইল ছবি

বিশ্বের মোট জনসংখ্যার দরিদ্রতম ৬৬ শতাংশ বা ৫০০ কোটি মানুষ যে পরিমাণ কার্বন নিঃসরণ করে, একই পরিমাণ নিঃসরণ করছে //মাত্র ১ শতাংশ ধনী বা ৭ কোটি ৭০ লাখ মানুষ। রোববার আন্তর্জাতিক সংস্থা অক্সফাম প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার ও ফার্স্ট লেডি রোসালিন কার্টার
ফাইল ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি রোসালিন কার্টার মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। তিনি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টারের স্ত্রী। কার্টার সেন্টারের পক্ষ থেকে এক বিবৃতিতে রোসালিনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। বলা হয়েছে, মৃত্যুর আগে পরিবারের সদস্যরা তাঁর পাশে ছিলেন।

বিশ্ব থেকে আরও পড়ুন