default-image

যমজ বোন অটাম শো ও আম্বার ট্রামনটানার জন্মদিন ছিল গত বৃহস্পতিবার। ওই দিনই দুজন দুই কন্যাসন্তানের জন্ম দিয়েছেন, তা–ও আবার একই হাসপাতালে। যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের নক্সভিল শহরের ঘটনা এটি।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এবিসি-সিক্স-এর খবরে বলা হয়েছে, টেনেসির বাসিন্দা অটাম শো ও আম্বার ট্রামনটানার দেড় ঘণ্টা আগে ও পরে সন্তান জন্ম দেন। আশ্চর্যের বিষয় হচ্ছে, তাঁদের আগের গর্ভধারণও প্রায় একই সময়ে। তখন তাঁরা দুই ছেলেসন্তানের জন্ম দেন। তবে ওই সন্তানদের বয়সের পার্থক্য ১০ সপ্তাহের মতো।

শুধু সন্তান জন্মদানের বিষয়টিই নয়, অটাম ও আম্বারের মধ্যে মিল আরও অনেক বিষয়ে। ছোটবেলা থেকেই তাঁরা একসঙ্গে অনেক কিছুই করেছেন। তাঁদের আচরণ ও ব্যক্তিগত অনেক বিষয়েও সামঞ্জস্য রয়েছে।

এবিসি-সিক্সকে অটাম বলেন, ‘একাধিক ভাইবোন থাকলেও আমরা (যমজ দুই বোন) যেভাবে বড় হয়েছি, আমাদের সন্তানদেরও একই অভিজ্ঞতা হোক, সেটাই চেয়েছিলাম। আমার বোন প্রায়ই বলত, তোমার একজন অটাম প্রয়োজন। আমি তাঁকে বলতাম, তোমার প্রয়োজন একজন আম্বার। তাই আমরা প্রায় একই সময়ে সন্তান জন্ম দিতে চেয়েছিলাম। কিন্তু একই দিনে সন্তান জন্ম দেওয়ার বিষয়টি আমাদের পরিকল্পনায় ছিল না।’

বিজ্ঞাপন

অটাম আরও বলেন, ‘শৈশব থেকেই আমরা একসঙ্গে কাটিয়েছি। হাইস্কুল থেকে কলেজ, কলেজ থেকে নার্সিং স্কুল, এমনকি নার্সের অনুশীলন—সবই একসঙ্গে করেছি আমরা। আমাদের ছেলেও হয়েছে ১০ সপ্তাহের আগপাছ করে। এখন একই দিনে কন্যাসন্তানের জন্ম হলো।’

জন্মদিনে যমজ বোনের সন্তান প্রসবের বিষয়টি সাধারণ মানুষ তো বটেই, তাঁদের চিকিৎসক জর্জ ভিককেও চমকিত করেছে। জর্জ ভিক বলেন, তিনি ৪৫ বছর ধরে চিকিৎসা পেশায় আছেন। কিন্তু এ রকম ঘটনা আগে কখনো তিনি দেখেননি। এটা আসলে ব্যতিক্রম ঘটনা। তাঁদের সন্তান প্রসবের তারিখ যে একই দিন হতে চলেছে, তা তাঁরাই নিশ্চিত করেন।

তিনি ৪৫ বছর ধরে চিকিৎসা পেশায় আছেন। কিন্তু এ রকম ঘটনা আগে কখনো তিনি দেখেননি। এটা আসলে ব্যতিক্রম ঘটনা।
জর্জ ভিক, চিকিৎসক

অটাম শো বলেন, তাঁরা একই হাসপাতালে সন্তান জন্ম দিলেও কক্ষ ছিল ভিন্ন। এখন পরিবার একই দিন চারজনের জন্মদিন পালনের সুযোগ পাবে। এটা আসলেই অনেক আনন্দের বিষয়।

এর আগে গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রেরই আরেক অঙ্গরাজ্য ওহাইওতে তিন বোন একই দিন একই হাসপাতালে সন্তান জন্ম দেন। তবে সেদিন তিন বোনের জন্মদিন ছিল না।

মন্তব্য পড়ুন 0