৬ জানুয়ারি নিউপোর্ট নিউজ এলাকার রিচনেক এলিমেন্টারি স্কুলে গুলির ঘটনা ঘটে। স্কুলটির ছয় বছর বয়সী এক শিক্ষার্থীর গুলিতে আহত হন শিক্ষক অ্যাবিগেল জাওয়ারনার (২৫)। তিনি শ্রেণিকক্ষে গুলিবিদ্ধ হয়েছিলেন। তাঁর বুকে গুলি লাগে। গত সপ্তাহে তিনি হাসপাতাল থেকে ছাড়া পান।

গতকাল এই শিক্ষকের আইনজীবী বলেন, গুলির ঘটনাটি পুরোপুরি প্রতিরোধযোগ্য ছিল।

গুলির ঘটনায় পুলিশ এখন পর্যন্ত কাউকে অভিযুক্ত করেনি।

গুলির ঘটনাটিকে ‘ইচ্ছাকৃত’ হিসেবে বর্ণনা করেছে কর্তৃপক্ষ। এই ঘটনা নিউপোর্ট নিউজ শহরের বাসিন্দাদের হতবাক করেছিল।

গুলিতে আহত শিক্ষকের আইনজীবী ডায়ান তোসকানো গতকাল বলেন, ঘটনার দিন তিনবার স্কুল প্রশাসনকে শিক্ষক ও কর্মচারীরা সতর্ক করেছিলেন। তাঁরা বলেছিলেন, শিশুটির কাছে আগ্নেয়াস্ত্র আছে। সে অন্যদের হুমকি দিচ্ছে। কিন্তু এসব কথায় প্রশাসন কোনো পাত্তা দেয়নি। তারা পুলিশ ডাকেনি। শ্রেণিকক্ষ থেকে শিশুটিকে সরিয়ে নেয়নি। স্কুল লকডাউন করেনি।

তোসকানোর ভাষ্য, স্কুলটির একজন শিক্ষিকা এক কর্মকর্তাকে বলেছিলেন, তাঁর ধারণা, শিশুটি তার পকেটে আগ্নেয়াস্ত্র রেখেছে। জবাবে কর্মকর্তা বলেছিলেন, শিশুটির পকেট ছোট। এতে আগ্নেয়াস্ত্র রাখা সম্ভব না।

তোসকানো বলেন, শিশুটিকে যাতে তল্লাশি করা হয়, সে জন্য অপর এক কর্মকর্তাকে অনুরোধ করেছিলেন এক শিক্ষক। কিন্তু তিনি তা উপেক্ষা করেন।

গতকাল নিউপোর্ট নিউজ স্কুল বোর্ড বিশেষ সভা করে তত্ত্বাবধায়ক পার্কারকে বরখাস্তের সিদ্ধান্ত নেয়। এই সিদ্ধান্ত ১ ফেব্রুয়ারি কার্যকর হবে। এদিকে, গতকাল স্কুলটির সহকারী অধ্যক্ষ পদত্যাগ করেছেন।