Thank you for trying Sticky AMP!!

অধ্যাপক রফিকুলের জীবনাদর্শ অনুসরণ করা উচিত: তথ্যমন্ত্রী

হাছান মাহমুদ (ফাইল ছবি)

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের জীবনাদর্শ অনুসরণ করার জন্য নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। আজ শনিবার রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

হাছান মাহমুদ বলেন, আগামী প্রজন্মের জন্য একটি উন্নত জাতি গঠনে যাঁরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন, তাঁদের সম্মান করা উচিত। তবে দুঃখজনক যে অধিকাংশ মানুষই আত্মকেন্দ্রিক হয়ে উঠেছে।

স্বাধীনতা ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. আমজাদ হোসেনের সভাপতিত্বে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের জীবন ও কর্মের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন ও আলোচনা সভার আয়োজন করা হয়।

তথ্যমন্ত্রী বলেন, ‘দেশ, জাতি ও সমাজকে এগিয়ে নিয়ে যেতে যাঁরা নিরলসভাবে কাজ করছেন, তাঁদের সম্মান না করলে আমরা অগ্রসর হতে পারব না।’

মন্ত্রী বলেন, ‘যাঁরা সাহিত্য, মানবিক মূল্যবোধ ও জাতীয় উন্নয়ন নিয়ে কাজ করে যাচ্ছেন, আমাদের এই প্রখ্যাত পেশাজীবীদের জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা করা উচিত। ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা ও শিক্ষক অধ্যাপক রফিকুলের কাছ থেকে শিক্ষা নেওয়া উচিত।’

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম ১৯৩৪ সালের ১ জানুয়ারি চাঁদপুরের মতলব উপজেলার কলমাকান্দা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগের প্রথম ‘নজরুল অধ্যাপক’ এবং ঢাবির ‘নজরুল গবেষণা কেন্দ্র’-এর প্রথম পরিচালক।

অসামান্য অবদানের জন্য অধ্যাপক রফিকুল ইসলামকে ‘স্বাধীনতা পদক’, ‘একুশে পদক’, ‘বাংলা একাডেমি পুরস্কার’ ও ‘নজরুল একাডেমি পুরস্কার’ দেওয়া হয়। ২০১৮ সালের ১৯ জুন তাঁকে ‘জাতীয় অধ্যাপক’ করা হয়।

অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক জিনাত ইমতিয়াজ আলী ও রাইটার্স ক্লাবের চেয়ারম্যান কবি মুহাম্মদ নূরুল হুদা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম তাঁকে সম্মানিত করার জন্য সবাইকে ধন্যবাদ জানান।