Thank you for trying Sticky AMP!!

ঐক্যফ্রন্টে তাহসিনার বিকল্প মোকাব্বির না মুনতাছির?

মোকাব্বির খান ও মুনতাছির আলী

তাহসিনা রুশদীর লুনার প্রার্থিতা আদালতে স্থগিত হওয়ায় সিলেট-২ (বিশ্বনাথ ও ওসমানীনগর) আসনে সংকটে পড়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। আসনটিতে ঐক্যফ্রন্টের শরিক দল গণফোরাম ও খেলাফত মজলিসের দুজন প্রার্থী আছেন। তাঁদের যেকোনো একজনকে সমর্থন দিয়ে ঐক্যফ্রন্টের প্রার্থী ঘোষণা করা হতে পারে বলে দলীয় সূত্রে জানা গেছে। শেষ পর্যন্ত কে পাবেন ধানের শীষের সমর্থন, তা জানতে মুখিয়ে আছেন এলাকার বাসিন্দারা।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, এই আসনে মোট প্রার্থী ছিলেন ১০ জন। তাঁদের মধ্যে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন আদালতে স্থগিত হয়েছে। এর বাইরে বাকিরা হচ্ছেন মহাজোট মনোনীত প্রার্থী জাতীয় পার্টির বর্তমান সাংসদ মো. ইয়াহ্ইয়া চৌধুরী (লাঙ্গল), গণফোরামের মোকাব্বির খান (উদীয়মান সূর্য), খেলাফত মজলিসের মুহাম্মদ মুনতাছির আলী (দেয়াল ঘড়ি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আমির উদ্দিন (হাতপাখা), ন্যাশনাল পিপলস পার্টির মো. মনোয়ার হোসাইন (আম), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের মো. মোশাহিদ খান (টেলিভিশন) এবং স্বতন্ত্র এনামুল হক সরদার (সিংহ), মুহিবুর রহমান (ডাব) ও আবদুর রব মল্লিক (মোটরগাড়ি)।

গতকাল বিশ্বনাথ ও ওসমানীনগর উপজেলার ১৮ জন ভোটারের সঙ্গে আলাপ করে জানা গেছে, জোটের হিসাব–নিকাশের পাল্লায় পড়ে এখানে আওয়ামী লীগ কোনো প্রার্থী দেয়নি। ১৮ ডিসেম্বর বিএনপির প্রার্থী তাহসিনার মনোনয়নও স্থগিত হয়ে যায়। এই অবস্থায় নৌকা ও ধানের শীষের প্রার্থীবিহীন নির্বাচন অনেকটা পানসে হয়ে যায়। মহাজোটের প্রার্থীর সঙ্গে আবার স্থানীয় আওয়ামী লীগের দূরত্ব রয়েছে। এখন পর্যন্ত লাঙ্গল প্রতীকের সমর্থনে আওয়ামী লীগ প্রচারণায় অংশ নেয়নি। এটা অব্যাহত থাকলে জাপা প্রার্থী ইয়াহ্ইয়াকে বেগ পেতে হবে। অন্যদিকে ঐক্যফ্রন্টের মনোনয়ন পেলেও নিজস্ব প্রতীকে নির্বাচন করায় গণফোরাম ও খেলাফত মজলিসের প্রার্থীও খুব একটা সুবিধে করতে পারবেন না।

তাহসিনার প্রার্থিতা স্থগিতের পর ঐক্যফ্রন্টের চূড়ান্ত প্রার্থী হিসেবে গণফোরামের প্রেসিডিয়াম সদস্য মোকাব্বির খানকে সমর্থন জানানো হয়েছে বলে গণফোরামের স্থানীয় নেতৃবৃন্দ প্রচার করছেন। মোকাব্বির খান নিজেও গতকাল প্রথম আলোকে বলেন, ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন তাঁকে ঢাকায় ডেকেছেন। ঐক্যফ্রন্ট তাঁকে চূড়ান্ত সমর্থন জানিয়েছে বলে মৌখিকভাবে নিশ্চিত করেছে। এখন কেবল আনুষ্ঠানিকতা বাকি।

তবে গণফোরামের প্রার্থী ঐক্যফ্রন্টের সমর্থন পাননি বলে দাবি করেছেন খেলাফত মজলিসের প্রার্থী মুহাম্মদ মুনতাছির আলী। তিনি বলেন, ‘দীর্ঘদিন ধরেই আমি মাঠে রয়েছি। প্রচার-প্রচারণা ও গণসংযোগ করে আসছি। অন্যদিকে গণফোরামের প্রার্থী মাঠেই ছিলেন না। এই অবস্থায় ঐক্যফ্রন্ট আমাকে সমর্থন না দিলে আসনটি পুনরুদ্ধার করা সম্ভব নয়।’

জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, ‘কেন্দ্র থেকে সিলেট-২ আসনে কাকে মনোনয়ন দেওয়া হবে, সেটা এখনো আমাদের জানানো হয়নি। তবে যাঁকেই সমর্থন দেওয়া হোক না কেন, স্থানীয় পর্যায়ে বিএনপি সেই প্রার্থীর পক্ষেই ঐক্যবদ্ধভাবে কাজ করবে।’