Thank you for trying Sticky AMP!!

টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে দুটি জাহাজ চলাচলে নিষেধাজ্ঞা

প্রথম আলো ফাইল ছবি

টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটক পরিবহনে নিয়োজিত জাহাজ এমভি পারিজাত ও এমভি দোয়েল পাখি-১ এর চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। এ কারণে আগামীকাল শনিবার থেকে এক মাসের বেশি সময় জাহাজ দুটির চলাচল বন্ধ থাকবে।

গত ১৯ জানুয়ারি করা এক রিটের শুনানি শেষে বিচারপতি হাসান ফয়েজ ছিদ্দিকের বেঞ্চ এই আদেশ প্রদান করেন। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত জাহাজ দুটির চলাচল স্থগিত রাখতে আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে ২ মার্চ শুনানির পরবর্তী তারিখ নির্ধারণ করেছেন।

টেকনাফ নৌবন্দর সূত্রে জানা গেছে, গত ১ নভেম্বর থেকে টেকনাফের হ্নীলার দমদমিয়া ঘাট থেকে সেন্টমার্টিন নৌ পথে কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইন, আটলান্টিক ক্রুজ, এমভি ফারহান, কেয়ারি সিন্দাবাদ, এমভি দোয়েল পাখি-১, গ্রিন লাইন-১, বে-ক্রুজ, এমভি পারিজাত ও এমভি শহীদ সালাম নামে নয়টি পর্যটকবাহী জাহাজ চলাচল করছে। জাহাজগুলোকে ৩০ মার্চ পর্যন্ত চলাচলের অনুমতি দেওয়া হয়।

জাহাজ দুটির ব্যবস্থাপনা পরিচালক তোফায়েল আহমদ প্রথম আলোকে বলেন, ‘আদালতের নির্দেশ অনুযায়ী বে অব বেঙ্গল গ্রুপ পরিচালিত এমভি দোয়েল পাখি ও এমভি পারিজাত জাহাজ দুটি শনিবার থেকে চলাচল করবে না। জাহাজ দুটি বন্ধ করে দিয়ে কে বা কারা ব্যবসায়িকভাবে লাভবান হবে তা আমার জানা নেই। ব্যবসায়িকভাবে ক্ষতির পাশাপাশি এটি পর্যটন শিল্পের বিকাশেও অশুভ সংকেত ডেকে এনেছে।’

টেকনাফ নৌ বন্দরের ট্রাফিক কর্মকর্তা মো. জহির উদ্দিন ভূঁইয়া বলেন, আদালতের নির্দেশ অনুযায়ী এ দুটি জাহাজকে চলাচল থেকে বিরত থাকার জন্য বলা হয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাইফুল ইসলাম প্রথম আলোকে বলেন, ওই জাহাজ দুটি বাদে অন্য জাহাজগুলোর চলাচল স্বাভাবিক থাকবে।