Thank you for trying Sticky AMP!!

তিনটি রুটে ট্রেন চলাচল স্থগিত

রেললাইনে বন্যার পানি ওঠায় ও ভেঙে যাওয়ায় লালমনিরহাট রেল বিভাগের তিনটি রুটে গতকাল রোববার ভোর থেকে সব ধরনের ট্রেন চলাচল সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। এ রুটগুলো হচ্ছে লালমনিরহাটের কাকিনা-বুড়িমারী, কুড়িগ্রামের রমনা বাজার থেকে কুড়িগ্রাম ও ঠাকুরগাঁও-পঞ্চগড়।

লালমনিরহাট রেল বিভাগীয় কার্যালয় সূত্রে জানা যায়, তিস্তা ও ধরলার পানিতে বুড়িমারী-লালমনিরহাট রেল রুটের তিনটি পৃথক স্থানে রেললাইন ক্ষতিগ্রস্ত বা ঝুঁকির মুখে পড়ায় গতকাল ভোর থেকে এই রুটের সব ট্রেন বন্ধ রয়েছে। এ ছাড়া লালমনিরহাট-কাউনিয়া রংপুর রুটের মহেন্দ্রনগর থেকে তিস্তা রেলওয়ে স্টেশন পর্যন্ত রেললাইনের পাথর অবধি পানি ওঠায় সার্বিক পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে।

রেলওয়ে সূত্রে জানা যায়, শনিবার রাতে লালমনিরহাট-বুড়িমারী রেল রুটের হাতীবান্ধা রেলওয়ে স্টেশন থেকে হাতীবান্ধা আলিম উদ্দিন ডিগ্রি কলেজের মাঝামাঝি স্থানে তিস্তা নদীর পানি স্রোতে রেললাইনের পাথর ও মাটি ধসে বা সরে গিয়ে রেললাইন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া এ রুটের কালীগঞ্জের কাকিনা আউটার সিগন্যাল থেকে বুড়িমারী পর্যন্ত রেললাইনে পানি ওঠায় মাটি নরম হয়ে ঝুঁকির সৃষ্টি হওয়ায় এই রুটে রোববার ভোর থেকে সব ট্রেন চলাচল স্থগিত করা হয়েছে। গতকাল দিনাজপুরের পার্বতীপুর থেকে বুড়িমারীগামী কমিউটার এক্সপ্রেস ট্রেনটি লালমনিরহাট-বুড়িমারী রুটের কাকিনা পর্যন্ত গিয়ে আবার পার্বতীপুর ফিরে গেছে।

লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় ম্যানেজার (ডিআরএম) নাজমুল ইসলাম গতকাল দুপুরে প্রথম আলোকে বলেন, কোথাও রেললাইনে পানি ওঠায়, কোথাও রেললাইনের পাথর বন্যার পানিতে ভেসে যাওয়ায় এবং কোথাও রেললাইনের পাথর ও মাটি ধুয়ে ক্ষতিগ্রস্ত হওয়ায় ওই তিনটি রেলরুটের ট্রেন চলাচল সাময়িকভাবে স্থগিত করতে হয়েছে। বন্যার সার্বিক পরিস্থিতির আলোকে রেল সঞ্চালনা বা ব্যবস্থাপনায় কিছু পরিবর্তন আনতে হয়েছে।