Thank you for trying Sticky AMP!!

দুদক চেয়ারম্যানকে ডাকবে সংসদীয় কমিটি

ইকবাল মাহমুদ। ফাইল ছবি

উচ্চ আদালতের সুনির্দিষ্ট নির্দেশনা থাকার পরও বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই ওরফে বাচ্চুর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে কোনো পদক্ষেপ না নেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। সে সঙ্গে আগামী বৈঠকে দুদকের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তাদের ডাকার সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

বৈঠক সূত্র জানায়, বৈঠকের আলোচ্য সূচিতে না থাকলেও বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির বিষয়টি আলোচনায় আনেন কমিটির সদস্য শেখ ফজলে নূর তাপস। তিনি বৈঠকে বলেন, দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী অভিযান চলছে। বেসিক ব্যাংকে একটি বড় ঋণ কেলেঙ্কারির আলোচিত ঘটনা ঘটেছে। উচ্চ আদালত ব্যাংকটির চেয়ারম্যান শেখ আবদুল হাইয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছেন। কিন্তু দুর্নীতি দমন কমিশন তাঁর বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা নিচ্ছে না। এ সময় তিনি উচ্চ আদালতের নির্দেশনার তথ্য উপাত্ত কমিটিতে উপস্থাপন করেন। তিনি এ বিষয়ে বক্তব্য জানার জন্য দুদকের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের কমিটিতে তলব করার প্রস্তাব করেন। পরে কমিটির আগামী বৈঠকে এ বিষয়টি আলোচ্যসূচিভুক্ত করা এবং দুদক চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের ডাকার সিদ্ধান্ত নেয়।

বৈঠক শেষে শেখ ফজলে নূর তাপস প্রথম আলোকে বলেন, উচ্চ আদালতের তিনটি মামলার রায়ে বিষয়টি এসেছে। উচ্চ আদালত মনে করছে, বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় আবদুল হাইয়ের সম্পৃক্ততা আছে। এ বিষয়ে আদালতের সুস্পষ্ট নির্দেশনা আছে। কিন্তু দুদক কোনো ব্যবস্থা নিচ্ছে না। তিনি কমিটিতে বলেছেন, আবদুল হাইকেও আইনের আওতায় আনা উচিত। আবদুল হাইয়ের বিরুদ্ধে কেন কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না, রায়ের নির্দেশনা পালনে দুদক কী ব্যবস্থা নিয়েছে, সংসদীয় কমিটি তা জানতে চায়। এ জন্য দুদককে ডাকা হচ্ছে।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসিক ব্যাংকের দুর্নীতি মামলায় উচ্চ আদালতের সুনির্দিষ্ট নির্দেশনা থাকার পরও দুর্নীতিবাজদের বিরুদ্ধে দুদক থেকে কোনো পদক্ষেপ গ্রহণ না করায় উদ্বেগ প্রকাশ করে কমিটি এবং পরবর্তী বৈঠকে দুদকের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তাদের বৈঠকে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করতে সুপারিশ করা হয়।

সভাপতি আবদুল মতিন খসরুর সভাপতিত্বে কমিটির সদস্য বেগম সাহারা খাতুন, আবদুল মজিদ খান, শহীদুজ্জামান সরকার, শেখ ফজলে নুর তাপস ও শামীম হায়দার পাটোয়ারী বৈঠকে অংশ নেন।