Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য লুৎফুল হাসান

অধ্যাপক লুৎফুল হাসান

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন কৃষি অনুষদের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. লুৎফুল হাসান। আজ বৃহস্পতিবার রাষ্ট্রপতির আদেশে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব হাবিবুর রহমানের সই করা এক প্রজ্ঞাপনে আগামী চার বছরের জন্য তাঁকে এই নিয়োগ দেওয়া হলো।

লুৎফুল হাসান সদ্যবিদায়ী উপাচার্য মো. আলী আকবরের স্থলাভিষিক্ত হলেন। ২৩ মে আলী আকবরের চার বছর মেয়াদ শেষ হয়। আজ দুপুরে নতুন উপাচার্য হিসেবে লুৎফুল হাসান দায়িত্ব গ্রহণ করেছেন।

অধ্যাপক লুৎফুল হাসান বর্তমানে দ্বিতীয় দফায় শিক্ষক সমিতির সভাপতির দায়িত্ব পালন করছেন। আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের তিনি সদ্য সাবেক সভাপতি। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালকের দায়িত্ব পালন করেন।

লুৎফুল হাসান যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েলস থেকে ১৯৮৯ সালে পিএইচডি সম্পন্ন করেন। ২০১৫ সালে রিসার্চ ম্যানেজমেন্টে বিশেষ অবদানের জন্য অস্ট্রেলিয়ার জন ডিলন মেমোরিয়াল ফেলো অ্যাওয়ার্ড লাভ করেন। চার সন্তানের জনক লুৎফুল হাসান ১৯৫৬ সালের ২৮ জানুয়ারি বরিশালের উজিরপুর উপজেলার নয়াবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন।