Thank you for trying Sticky AMP!!

ভারতের হাজতে থাকা ২৬ বাংলাদেশিকে ফিরিয়ে আনার দাবি

ভারতে জেলহাজতে থাকা ২৬ বাংলাদেশিকে ফিরিয়ে আনার দাবিতে বৃহস্পতিবার কুড়িগ্রাম কলেজ মোড়ে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। ছবি: প্রথম আলো

ভারতে জেলহাজতে থাকা ২৬ বাংলাদেশিকে ফিরিয়ে আনার দাবিতে বৃহস্পতিবার কুড়িগ্রামে মানববন্ধন হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় কুড়িগ্রাম কলেজ মোড়ে আটকে পড়া ব্যক্তিদের স্বজনেরা এ কর্মসূচি পালন করেন। পরে তাঁরা জেলা প্রশাসকের মাধ্যমে পররাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, চিলমারী উপজেলার রমনা ব্যাপারীপাড়ার ২৬ জন বাসিন্দা গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে ভ্রমণ ভিসা নিয়ে ভারতের আসাম প্রদেশে আত্মীয়ের বাড়িতে বেড়াতে যান। করোনাভাইরাসের প্রভাবে ভারতে লকডাউন শুরু হলে তাঁরা সবাই আটকে পড়েন। ৩ মে ভারতে দ্বিতীয় দফা লকডাউনের শেষ দিন ছিল। ওই দিন চেংরাবান্ধা চেকপোস্ট খুলে দেওয়ারও কথা শুনে তাঁরা আসামের জোড়হাট থেকে ধুবড়ি জেলার উদ্দেশে রওনা দেন। পথিমধ্যে চাপোবৎ থানা-পুলিশ তাঁদের আটক করে।

ভারতে আটক সাইফুল ইসলামের ভাই মাসুদ রানা জানান, ৫ ও ৬ মে চাপোবৎ থানা-পুলিশ ভিডিও কলের মাধ্যমে আটক বাংলাদেশিদের তাঁদের পরিবারের সদস্যদের সঙ্গে কথার সুযোগ করে দেন। এ সময় তাঁরা দেশে ফিরিয়ে আনার জন্য আকুতি জানান।

এ ব্যাপারে চিলমারীর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ ডাব্লুউ এম রায়হান বলেন, ‘কয়েক দিন আগে আমি বিষয়টি জেনেছি। জেলা প্রশাসনকে বিষয়টি জানানো হয়েছে।’

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম স্মারকলিপি পাওয়ার কথা জানিয়ে বলেন, বিষয়টি মানবিক। দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য দুই মন্ত্রণালয়ে দ্রুত স্মারকলিপি পাঠিয়ে দেওয়া হবে।