Thank you for trying Sticky AMP!!

‘মুজিবপিডিয়া’ প্রকাশে সিটি ব্যাংক ও এইচসিসিবিএলের সমঝোতা সই

‘মুজিবপিডিয়া’ প্রকাশে সম্প্রতি সমঝোতা স্মারকে সই করেন সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন এবং এইচসিসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক ফরিদ কবির  

‘মুজিবপিডিয়া’ নামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জ্ঞানকোষ প্রকাশের জন্য সিটি ব্যাংক ও হিস্ট্রি অ্যান্ড কালচার সার্কেল বাংলাদেশ লিমিটেডের (এইচসিসিবিএল) মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। সমঝোতায় সই করেছেন সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন এবং এইচসিসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক ফরিদ কবির। সম্প্রতি সিটি ব্যাংক সেন্টারে এ সমঝোতা স্মারক সই হয়।

আজ শনিবার এক বিজ্ঞপ্তিতে সিটি ব্যাংক জানিয়েছে, ১০০০ পৃষ্ঠা সংবলিত এ গ্রন্থ (এনসাইক্লোপিডিয়া) চলতি বছর ডিসেম্বরে বিজয় দিবসের আগে প্রকাশিত হতে যাচ্ছে।
মুজিবপিডিয়ার এক মলাটে পাওয়া যাবে বঙ্গবন্ধুর ব্যক্তিগত ও রাজনৈতিক জীবন, তাঁর কর্ম ও আদর্শ, সুদীর্ঘ সংগ্রামের বিবরণ। একই সঙ্গে পাওয়া যাবে বাংলাদেশের স্বাধীনতা ও বাঙালির মুক্তির ইতিহাস। থাকবে ঐতিহাসিক আলোকচিত্র ও তথ্য। কিউআর কোড দিয়ে এতে যুক্ত করা হচ্ছে নতুনভাবে নির্মিত প্রায় একশ ভিডিওচিত্র।

বঙ্গবন্ধুর পূর্ণাঙ্গ ও পূর্ণমাত্রিক এই এনসাইক্লোপিডিয়াটি প্রকাশ করবে গবেষণা প্রতিষ্ঠান হিস্ট্রি অ্যান্ড কালচার সার্কেল বাংলাদেশ লিমিটেড। এ গ্রন্থটি প্রকাশের ক্ষেত্রে অর্থসহ সব ধরনের সহায়তা দেবে সিটি ব্যাংক। গ্রন্থটির প্রধান সম্পাদক কবি-গবেষক কামাল চৌধুরী, সম্পাদক ফরিদ কবির এবং নির্বাহী সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গবন্ধুর ওপর হাজার গ্রন্থ লেখা হলেও তাঁকে নিয়ে একটি সম্পূর্ণ আকরগ্রন্থের অভাব রয়েই গেছে। জ্ঞানকাণ্ডের সেই অভাবের জায়গাটি পূরণ করতেই এ উদ্যোগ।