Thank you for trying Sticky AMP!!

যুক্তরাজ্যের সর্বোচ্চ নিউরোসার্জারি পুরস্কার পেলেন টিপু আজিজ

যুক্তরাজ্যের সর্বোচ্চ নিউরোসার্জারি পুরস্কারে ভূষিত হয়েছেন বাংলাদেশে জন্মগ্রহণকারী ব্রিটিশ অধ্যাপক এবং অক্সফোর্ড ফাংশনাল নিউরোসার্জারির প্রতিষ্ঠাতা টিপু আজিজ। ছবি: এনডিএসের ওয়েবসাইট থেকে নেওয়া

যুক্তরাজ্যের সর্বোচ্চ নিউরোসার্জারি পুরস্কারে ভূষিত হয়েছেন বাংলাদেশে জন্মগ্রহণকারী ব্রিটিশ অধ্যাপক এবং অক্সফোর্ড ফাংশনাল নিউরোসার্জারির প্রতিষ্ঠাতা টিপু আজিজ। গত ২১ মার্চ যুক্তরাষ্ট্রের ম্যানচেস্টারে এক অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মাননা প্রদান করা হয়।

নিউরোসার্জারি বিভাগে অবদানের জন্য আজীবন সম্মাননা হিসেবে নুফিল্ড ডিপার্টমেন্ট অব সার্জিক্যাল সায়েন্সেসের (এনডিএস) অধ্যাপক টিপু আজিজকে এই ‘মেডেল অব দ্য সোসাইটি অব ব্রিটিশ নিউরোলজিক্যাল সার্জনস’ (এসবিএনএস) প্রদান করা হয়। এনডিএসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

১৯৫৬ সালে বাংলাদেশে জন্ম নেওয়া অধ্যাপক আজিজ ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনে (ইউসিএল) নিউরোফিজিওলজিতে পড়াশোনা করেন। পিএইচডি করেন ম্যানচেস্টার ইউনিভার্সিটিতে। তিনি পারকিনসন্স এবং মাল্টিপল স্ক্লেরোসিসসহ বিভিন্ন রোগ বিশেষজ্ঞ হিসেবে সুনাম অর্জন করেছেন। তাঁর উদ্ভাবিত পদ্ধতিতে লক্ষাধিক মানুষ পারকিনসন্স এবং একই ধরনের রোগের চরম দুর্ভোগ থেকে স্বাভাবিক জীবন ফিরে পেয়েছে।