Thank you for trying Sticky AMP!!

শনাক্ত নতুন আরও ২, মৃত্যু নেই: আইইডিসিআর

দেশে নতুন করে দুজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে আজ বৃহস্পতিবার পর্যন্ত দেশে করোনাভাইরাস শনাক্ত হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ৫৬। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে কারও মৃত্যু হয়নি।

আজ বৃহস্পতিবার সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এই তথ্য জানানো হয়। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) হাবিবুর রহমান আজ ব্রিফ করেন।

হাবিবুর রহমান বলেন, গত ২৪ ঘণ্টায় ১৪১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে নতুন যে দুই ব্যক্তির দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, তাঁরা দুজনই পুরুষ। এঁদের একজনের বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে। আরেকজনের বয়স ৭০ থেকে ৮০ বছরের মধ্যে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে হাবিবুর রহমান বলেন, নতুন শনাক্ত হওয়া দুই ব্যক্তি কার মাধ্যমে সংক্রামিত হয়েছেন, তা নিয়ে এখনো অনুসন্ধান চলছে।

ব্রিফিংয়ে কেন্দ্রীয় ঔষধাগারের (সেন্ট্রাল মেডিকেল স্টোরস ডিপো—সিএমএসডি) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল্লাহ বলেন, ‘এন-৯৫ মাস্ক স্থানীয়ভাবে তৈরি হয় না। বিভিন্ন হাসপাতালে যেসব মাস্ক গেছে, সেগুলো সার্জিক্যাল মাস্ক। সেখানে কিছু প্যাকেটে এন-৯৫ লেখা রয়েছে। যেসব জায়গায় ভুলবশত গেছে, তা আমরা ফেরত নিয়েছি।’

মো. শহীদুল্লাহ বলেন, বিদেশ থেকে দেড় লাখ এন-৯৫ মাস্ক আনার বিষয়টি প্রক্রিয়াধীন আছে। এগুলো আসার পর বিশেষায়িত হাসপাতালে দেওয়া হবে।

গত ৮ মার্চ দেশে প্রথমবারের মতো করোনাভাইরাস রোগী শনাক্ত হওয়ার বিষয়টি ঘোষণা দেওয়া হয়। ১৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এখন পর্যন্ত দেশে ছয়জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।