Thank you for trying Sticky AMP!!

সাজার রায়ের বিরুদ্ধে মায়ার আপিলের পুনঃশুনানি শেষ, রায় ৭ অক্টোবর

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। প্রথম আলো ফাইল ছবি

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় সাজার রায়ের বিরুদ্ধে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার করা আপিলের ওপর পুনঃশুনানি শেষ হয়েছে। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার শুনানি শেষে ৭ অক্টোবর রায়ের জন্য দিন রেখেছেন। 

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। মায়ার পক্ষে ছিলেন আইনজীবী আবদুল বাসেত মজুমদার, বশির আহমেদ ও সাঈদ আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।
পরে আইনজীবী খুরশীদ আলম খান প্রথম আলোকে বলেন, আপিল বিভাগের আদেশ অনুসারে সাজার রায়ের বিরুদ্ধে মায়া চৌধুরীর করা আপিলের ওপর হাইকোর্টে পুনঃশুনানি শেষ হয়েছে। হাইকোর্ট ৭ অক্টোবর রায়ের দিন ধার্য করেছেন।
আইনজীবী সূত্র বলেছে, দুদক ২০০৭ সালের ১৩ জুন সূত্রাপুর থানায় মায়ার বিরুদ্ধে ওই মামলাটি দায়ের করে। এতে সম্পদের তথ্য গোপন ও অবৈধভাবে ২৯ লাখ টাকার সম্পদের মালিক হওয়ার অভিযোগ আনা হয়। পরের বছর ১৪ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত দুই ধারায় মায়াকে মোট ১৩ বছরের কারাদণ্ড দেন। সেই সঙ্গে তাঁকে জরিমানাও করা হয়। ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন মায়া। শুনানি নিয়ে ২০১০ সালের ২৭ অক্টোবর হাইকোর্ট বেঞ্চ তাকে খালাস দেন। ওই রায়ের বিরুদ্ধে দুদক আপিল বিভাগে আবেদন করে, যার শুনানি নিয়ে ২০১৫ সালের ১৪ জুন মায়াকে হাইকোর্টের দেওয়া খালাসের রায় বাতিল করেন আপিল বিভাগ। একই সঙ্গে হাইকোর্টে নতুন করে আপিল শুনানির নির্দেশ দেওয়া হয়।